Nike

নাইকির এই স্পোর্টস শু-র দাম ৩ কোটি টাকা, কেন জানেন?

নাইকি সম্প্রতি একটি পুরনো স্পোর্টস শু নিলামে তোলে যার দাম আগের সব রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে। কেন এত দাম, কে-ই বা কিনল, সে বিষয়ে জেনে নেওয়া যাক।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৯ ১০:৩০
Share:
০১ ০৯

নাইকি সম্প্রতি একটি পুরনো স্পোর্টস শু নিলামে তুলেছিল যার দাম আগের সব রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে। কেন এত দাম, কে-ই বা কিনলেন, সে বিষয়ে জেনে নেওয়া যাক।

০২ ০৯

নিলাম হল নাইকির ৪৭ বছরের পুরনো একটি স্পোর্টস শু। বিশ্বে এখনও পর্যন্ত নিলাম হওয়া পুরনো স্পোর্টস শু-র মধ্যে সবচেয়ে দামি এটি।

Advertisement
০৩ ০৯

সম্প্রতি নিউ ইয়র্কের সদবি অকশন হাউসে নিলাম হয় নাইকি-র এই স্পোর্টস শু-র।

০৪ ০৯

অকশন হাউস সদবি সূত্রে খবর, ৩ কোটি টাকায় নাইকির স্পোর্টস শু কেনেন কানাডার বিজনেস টাইকুন মাইলস নাদাল। বিভিন্ন দুর্লভ জিনিস সংগ্রহে রয়েছে তাঁর। সেই তালিকায় এ বার সংযোজন হল নাইকির এই স্পোর্টস শু।

০৫ ০৯

নিলামে মাইলস মোট ১০০ জোড়া দুর্লভ জুতো কিনেছেন। যার মোট দাম ৫ কোটি ৮৬ লক্ষ টাকা। আর এদের মধ্যে নাইকির স্পোর্টস শু সবচেয়ে দামি।

০৬ ০৯

১৯৭২ সালে মিউমিখ অলিম্পিক্সে ট্রায়ালের জন্য স্পোর্টস শু-র ডিজাইন করেছিলেন নাইকি-র কো-ফাউন্ডার ও ট্র্যাক অ্যান্ড ফিল্ড কোচ বিল বাওয়ারম্যান।

০৭ ০৯

সে সময় স্পোর্টস শু-র নাম রাখা হয়েছিল ‘মুন শু’।

০৮ ০৯

মোট ১২ জোড়া ‘মুন শু’ বানানো হয়েছিল অলিম্পিক্স ট্রায়ালের জন্য।

০৯ ০৯

এর আগে ২০১৭ সালে প্রখ্যাত মার্কিন বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডনের জুতো ১ কোটি ৩ লক্ষ টাকায় নিলাম হয় নিউ ইয়র্কে। ১৯৮৪-র অলিম্পিক্সের ফাইনালে ওই জুতো পরে খেলেছিলেন জর্ডন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement