Extra Paid Leave

সিগারেট ছাড়তে পারলেই মিলছে অতিরিক্ত ৬ দিনের সবেতন ছুটি!

হিসেব করে দেখা গিয়েছে প্রত্যেকটা সিগারেট ব্রেকের জন্য অন্তত ১৫ মিনিট করে সময় চলে যায়। সব মিলিয়ে প্রতিদিন ধূমপায়ী কর্মীদের গড়ে প্রায় ৪৫ থেকে ৫৫ মিনিট সময় চলে যায় এই ‘সিগারেট ব্রেক’-এ।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিও শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৭ ১০:৫৯
Share:

—প্রতীকী চিত্র।

আপনি কি ধূমপান করেন? যাঁরা ধূমপান করেন না তাঁরা কিন্তু আপনার চেয়ে বছরে ৬ দিন সবেতন ছুটি বেশি পাচ্ছেন। তবে আপনিও ধূমপান ছাড়তে পারলে এই বিশেষ সুবিধা পেতে পারেন!

Advertisement

বিশ্বাস হচ্ছে না! গত সেপ্টেম্বর থেকে এমনই নিয়ম চালু করেছে জাপানের একটি সংস্থা। কারণ, ওই সংস্থা মনে করে, ধূমপান না করলে নাকি কর্মক্ষেত্রে বেশি মনোযোগ এবং সময় দেওয়া যায়।

আরও পড়ুন:
বিনা টিকিটেই ট্রেন ও বিমানে চড়ল সাত বছরের মেয়ে!

Advertisement

ঘণ্টায় দেড় হাজার কিলোমিটারের বেশি দৌড়বে এই গাড়ি

মাস খানেক আগে জাপানের একটি নামী বিজ্ঞাপন সংস্থা পিয়ালা ইনকর্পোরেটেড (Piala Inc.)-এর নন-স্মোকার কর্মীরা অভিযোগ জানান যে ধূমপায়ীদের থেকে তাঁরা বেশি সময় কাজ করছেন। কারণ, সিগারেটের জন্য ধূমপায়ীরা কাজের অনেকটা সময় ব্যয় করেন। টোকিওর একটি বহুতলের ২৯ তলায় এই সংস্থার হেড অফিস। ফলে ধূমপানের জন্য অফিসের ধূমপায়ী কর্মীদের ওই বহুতলের বেসমেন্টে আসতে হয়। এই সংস্থার মুখপাত্র হিরোতাকা মাতসুশিমা জানিয়েছেন, হিসেব করে দেখা গিয়েছে প্রত্যেকটা সিগারেট ব্রেকের জন্য অন্তত ১৫ মিনিট করে সময় চলে যায়। সব মিলিয়ে প্রতিদিন ধূমপায়ী কর্মীদের গড়ে প্রায় ৪৫ থেকে ৫৫ মিনিট সময় চলে যায় এই ‘সিগারেট ব্রেক’-এ। তাই অনেক ভেবেচিন্তে সংস্থার সিইও তাকাও আসুকা এই নতুন নিয়ম চালু করার নির্দেশ দেন। জানা গিয়েছে, নতুন এই নিয়ম চালু হওয়ার পর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত সংস্থার ১২০ জন কর্মী সবেতন ছুটির সুবিধে পেয়েছেন।

পিয়ালা’র সিইও আসুকা জানান, ইতিমধ্যে এই অতিরিক্ত ছুটির লোভে অনেকেই ধূমপান ছেড়ে দিয়েছেন। তবে এমন নিয়ম চালুর ক্ষেত্রে পিয়ালা আইএনসি-ই প্রথম নয়, এর আগে গত জুলাই মাসে লসন ইনকর্পোরেটেড (Lawson Inc) নামে একটি সংস্থাও একই উপায়ে তাদের হেড অফিস ও রিজিওনাল অফিসে তাঁদের কর্মীদের ধূমপান প্রায় বন্ধ করে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন