Britain

শতায়ু টমের জন্য দেড় লক্ষ শুভেচ্ছা

করোনা সঙ্কটের সময়ে জাতীয় স্বাস্থ্য পরিষেবার পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন টম।

Advertisement

শ্রাবণী বসু

লন্ডন শেষ আপডেট: ০১ মে ২০২০ ০২:০৯
Share:

শততম জন্মদিন উদ‌্‌যাপন টম মুরের। বৃহস্পতিবার। এএফপি

ক্যানসারের চিকিৎসা হয়েছে। ভেঙেছিল হাড়ও। তার মধ্যেই করোনা সঙ্কটের মোকাবিলায় ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য পরিষেবা (এনএইচএস)-র জন্য সংগ্রহ করেছেন ৩ কোটি পাউন্ড। আজ ১০০ বছর বয়স হল সেই ক্যাপ্টেন টম মুরের। জন্মদিনে তাঁকে শ্রদ্ধা-শুভেচ্ছা জানিয়েছে গোটা দেশ।

Advertisement

১৯২০-র ৩০ এপ্রিল ইয়র্কশায়ারে জন্ম মুরের। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ব্রিটিশ সেনায় যোগ দেন। ভারত ও তৎকালীন বর্মার (মায়ানমার) লড়াইয়ে অংশগ্রহণ করেছিলেন। ২০০৭ সাল থেকে বেডফোর্ডশায়ারে ছোট মেয়ে হ্যানা ইনগ্রাম মুর ও তাঁর পরিবারের সঙ্গে থাকতে শুরু করেন।

করোনা সঙ্কটের সময়ে জাতীয় স্বাস্থ্য পরিষেবার পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন টম। বাড়ির বাগানে ১০০ পাক হেঁটে প্রথমে ১ হাজার পাউন্ড অনুদান সংগ্রহ করার চেষ্টা করেছিলেন। তাঁর চেষ্টার কথা প্রচারিত হতেই ২৪ ঘণ্টার মধ্যে তার চেয়ে অনেক বেশি অর্থ জমা পড়ে অনুদানের ভাণ্ডারে। তখন ২০০ পাক হাঁটার সিদ্ধান্ত নেন। আজ, টম মুরের শততম জন্মদিনে তাঁর প্রচেষ্টার ফলে এনএইচএসের হাতে এসেছে ৩ কোটি পাউন্ডেরও বেশি অর্থ।

Advertisement

শতবর্ষে পা দিলে যে কোনও ব্রিটিশকেই শুভেচ্ছা জানান রানি দ্বিতীয় এলিজ়াবেথ। টমের কাছেও পৌঁছেছে সেই শুভেচ্ছা। সেই সঙ্গে তাঁর কাছে ১ লক্ষ ৪০ হাজারেরও বেশি শুভেচ্ছাবার্তা পৌঁছে দিয়েছে ব্রিটেনের ডাকবিভাগ ‘রয়্যাল মেল’। তাঁর সম্মানে চলতি সপ্তাহ জুড়ে একটি বিশেষ পোস্টমার্কও ব্যবহার করছে তারা। বেডফোর্ড রোডে ক্যাপ্টেনের বাড়ির কাছে বসানো হয়েছে একটি বিশেষ পোস্টবক্স। এনএইচএসের রঙের সঙ্গে মিলিয়েই সেই পোস্টবক্সের রং নীল। সেই সঙ্গে তাতে আছে জন্মদিনের শুভেচ্ছা আর সোনালি রঙের বেলুনের ছবি।

লন্ডনের পিকাডিলিতে বিশাল এক পর্দায় টমকে জানানো হচ্ছে জন্মদিনের শুভেচ্ছা। বেডফোর্ডশায়ারে তাঁর বাড়ির উপর দিয়ে উড়ে গিয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের দু’টি যুদ্ধবিমান। এনএইচএসের পাশে দাঁড়ানোর জন্য টমকে সম্মানিত করা হবে বলেও জানানো হয়েছে। ব্রিটেনের জাতীয় ক্রিকেট দলের একটি টুপি টমকে উপহার দিয়েছেন ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন। তিনি বলেন, ‘‘টমকে জাতীয় ক্রিকেট দলের সদস্য করা হয়েছে।’’

তবে টম সবচেয়ে খুশি তাঁর রেজিমেন্ট থেকে সাম্মানিক কর্নেল পদ পেয়ে। তাঁর কথায়, ‘‘এমন সাম্মানিক পদের কথা আমরা ভাবতেও পারি না। আমি ক্যাপ্টেন টমই থাকব। তবে মানুষ আমায় কর্নেল বলে ডাকতে চাইলে ধন্যবাদ।’’

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন