Coronavirus Vaccine

পয়লা নভেম্বরের মধ্যেই টিকা সব রাজ্যে, তৈরি থাকতে নির্দেশ মার্কিন প্রশাসনের

প্রেসিডেন্ট নির্বাচনের আগেই আমেরিকাবাসীকে করোনাভাইরাস টিকা (ভ্যাকসিন) দেওয়ার তোড়জোড় শুরু করল ট্রাম্প প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২০ ১৩:৫৬
Share:

কাদের মধ্যে টিকা আগে দেওয়া হবে, কী ভাবে টিকা দেওয়া হবে সে ব্যাপারেও সংশ্লিষ্ট রাজ্যগুলিকে জানাতে বলেছে সিডিসি। ছবি—এএফপি।

প্রেসিডেন্ট নির্বাচনের আগেই আমেরিকাবাসীকে করোনাভাইরাস টিকা (ভ্যাকসিন) দেওয়ার তোড়জোড় শুরু করল ট্রাম্প প্রশাসন। ১ নভেম্বরের মধ্যে করোনা টিকা জনগণের মধ্যে দেওয়ার ব্যবস্থা করতে আমেরিকার সমস্ত রাজ্যকে নির্দেশ দিয়েছে সে দেশের সরকার। এ বিষয়ে ডালাসের ম্যাককেসন কর্পোরেশনের সঙ্গে চুক্তি হয়েছে ট্রাম্প প্রশাসনের। টিকা বাজারে এলে দেশের বিভিন্ন জায়গায় তা বিতরণের দায়িত্ব দেওয়া হয়েছে ওই সংস্থাকে।

Advertisement

তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ হওয়ার আগেই ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হতে পারে বলে কিছুদিন আগে জানিয়েছিলেন, ‘ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’-এর প্রধান স্টিফেন হান। এই ঘোষণার পর সেই সম্ভাবনা আরও জোরদার হল। আমেরিকার সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর ডিরেক্টর রবার্ট রেডফিল্ড আমেরিকার সমস্ত রাজ্যের গভর্নরদের চিঠি পাঠিয়েছেন। ২৭ অগস্ট পাঠানো সেই চিঠির বক্তব্যে ফুটে উঠেছে এই আশঙ্কা। সেখানে বলা হয়েছে, ‘‘ভ্যাকসিনের অনুমোদন পেতে সাধারণত যে সময় লাগে, তা এই জরুরি পরিস্থিতিতে জনস্বাস্থ্য প্রকল্পের সাফল্যের পথে বাধা।’’

গভর্নরদের দেওয়া সেই চিঠিতে টিকা বিতরণের ব্যবস্থাপনা করতেও বলা হয়েছে রাজ্যগুলিকে। সেখানে লেখা হয়েছে, ‘‘ভ্যাকসিন বিতরণ কেন্দ্রের আবেদন দ্রুত করার জন্য সিডিসি আপনাদের থেকে সাহায্য কামনা করে। দরকার পড়লে ১ নভেম্বর থেকেই পুরোপুরি ভাবে কাজ শুরু করবে এই বিতরণ কেন্দ্রগুলি।’’ বিতরণ কেন্দ্র গড়ার পরিকল্পনার কাগজপত্র ইতিমধ্যেই কিছু রাজ্যের স্বাস্থ্য দফতরে পাঠিয়েছে সিডিসি। কাদের মধ্যে টিকা আগে দেওয়া হবে, কী ভাবে টিকা দেওয়া হবে সে ব্যাপারেও সংশ্লিষ্ট রাজ্যগুলিকে জানাতে বলেছে সিডিসি।

Advertisement

আরও পড়ুন: ফের রাষ্ট্রপুঞ্জে মুখ পুড়ল পাকিস্তানের, দুই ভারতীয়কে জঙ্গি ঘোষণার প্রস্তাব খারিজ

ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূ্র্ণ হওয়ার আগে বাজারে টিকা আনা নিয়ে প্রশ্নও তুলছে বিশেষজ্ঞ মহলের একাংশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সব দেশকে সতর্ক করে জানিয়েছিল— ‘প্রতিষেধক নিয়ে রাজনীতি করলে, তার দাম চোকাতে হবে গোটা দুনিয়াকে’। রাশিয়ান ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ সম্পূ্র্ণ ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট আসার আগেই বাজারে আসবে বলে জানিয়েছে রুশ প্রশাসন। হু-এর কথায় কান না দিয়ে, ১ নভেম্বরের আগে টিকা আনতে গিয়ে সেই পথে হাঁটছে আমেরিকাও।

আরও পড়ুন: প্রতিষেধক নিয়ে তাড়াহুড়ো নয়, সতর্ক করল হু

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন