International News

দিল্লির ভাষায় কথা বলছেন ট্রাম্প: তোপ ক্ষিপ্ত পাকিস্তানের

পাক সংবাদমাধ্যম ‘দ্য এক্সপ্রেস ট্রিবিউন’ সূত্রের খবর, আমেরিকা এবং ভারতের মধ্যে যোগসাজসের অভিযোগ তুলেছে পাক বিদেশ মন্ত্রী। পাকিস্তানের বিরুদ্ধে ক্রমাগত অপপ্রচার চালাচ্ছে ভারত এবং ভারতের কথাগুলোই আরও জোর গলায় বলছে আমেরিকা— পাক বিদেশ মন্ত্রীর মন্তব্য এই রকমই।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০১৮ ১৭:০৫
Share:

অনুদান বন্ধ হওয়ায় ক্ষিপ্ত পাকিস্তান। শুধু আমেরিকা নয়, এ বার ভারতকেও আক্রমণ করতে শুরু করলেন পাক বিদেশ মন্ত্রী। ছবি: এএফপি।

মার্কিন অনুদান বন্ধ হওয়ায় এ বার ভারতকে দায়ী করতে শুরু করল পাকিস্তান। নয়াদিল্লির বিরুদ্ধে ‘মিথ্যাচার ও প্রতারণা’র অভিযোগ আনল ইসলামাবাদ। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফের তীব্র আক্রমণ করে পাক বিদেশ মন্ত্রী খাজা আসিফের মন্তব্য, ভারতের মিথ্যাচারই এখন আমেরিকার কণ্ঠে শোনা যাচ্ছে।

Advertisement

পাক সংবাদমাধ্যম ‘দ্য এক্সপ্রেস ট্রিবিউন’ সূত্রের খবর, আমেরিকা এবং ভারতের মধ্যে যোগসাজসের অভিযোগ তুলেছেন পাক বিদেশ মন্ত্রী। পাকিস্তানের বিরুদ্ধে ক্রমাগত অপপ্রচার চালাচ্ছে ভারত এবং ভারতের কথাগুলোই আরও জোর গলায় বলছেন ট্রাম্প— পাক বিদেশ মন্ত্রীর মন্তব্য এই রকমই। ‘‘আমেরিকা এখন ভারতীয়দের ভাষায় কথা বলছে’’, বলেছেন আসিফ।

শুধু দ্য এক্সপ্রেস ট্রিবিউনকে নয়, পাক নিউজ চ্যানেল জিও টিভি-কেও একই কথা বলেছেন খাজা আসিফ। বৃহস্পতিবার তিনি জিও টিভি-কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে একটা যোগসাজস রয়েছে, তারা বোঝে যে এই অঞ্চলে তাদের স্বার্থ পরস্পরের সঙ্গে মিলে যাচ্ছে।’’

Advertisement

আরও পড়ুন:

১১৫ কোটির মার্কিন অনুদান হারাল পাকিস্তান

আমেরিকাকে বিশ্বাস করে সবচেয়ে বড় ভুল করেছি: সুর চড়াচ্ছে পাকিস্তান

শুক্রবার সকালে পাকিস্তানের ন্যাশনাল সিকিওরিটি কমিটির বৈঠকও ছিল। সেই বৈঠকেও খাজা আসিফ একই মতামত প্রকাশ করেছেন বলে খবর। ১ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট টুইট করে পাকিস্তানকে যে ভাবে ‘মিথ্যাচার ও প্রতারণা’র দায়ে অভিযুক্ত করেছেন, তার জবাব কী ভাবে দেওয়া হবে, সে নিয়েই বৈঠকটিতে আলোচনা হয়েছে বলে পাক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে।

সামরিক খাতে পাকিস্তানকে আর্থিক অনুদান দেওয়া আমেরিকা বন্ধ করায় ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে পাকিস্তানে। ছবি: এএফপি।

প্রেসিডেন্ট ট্রাম্প ১ জানুয়ারি টুইটারে লিখেছিলেন, ‘‘গত ১৫ বছর ধরে আমেরিকা বোকার মতো পাকিস্তানকে ৩৩০০ কোটি ডলারেরও বেশি আর্থিক সহায়তা দিয়েছে এবং তারা মিথ্যাচার এবং প্রতারণা ছাড়া কিছুই আমাদের দেয়নি, আমাদের নেতাদের তারা বোকা ভেবেছে। তারা সেই সব সন্ত্রাসবাদীদের নিরাপদ আশ্রয় দেয়, যাদের বিরুদ্ধে আমরা আফগানিস্তানে লড়ছি...। আর নয়!’’

মার্কিন প্রেসিডেন্ট এই টুইট করার পরেই পাক বিদেশ মন্ত্রী পাল্টা টুইট করে ট্রাম্পের মন্তব্যের বিরোধিতা করেছিলেন। বৃহস্পতিবার ফের সে প্রসঙ্গে একের পর এক টুইট করেন খাজা আসিফ। এ বার সংবাদমাধ্যমেও তিনি একই মন্তব্য করতে শুরু করলেন। ট্রাম্প পাকিস্তানের বিরুদ্ধে যে অভিযোগ তুলেছেন, ঠিক সেই ‘মিথ্যাচার ও প্রতারণা’র অভিযোগ তুলেই এ বার ভারতকে বিঁধতে চাইলেন পাক বিদেশ মন্ত্রী।

ট্রাম্পের টুইটের পরের দিনই ওয়াশিংটন জানিয়েছিল, পাকিস্তানকে প্রদেয় ২৫ কোটি ৫০ লক্ষ টাকার অনুদান রদ করা হচ্ছে। শুক্রবার সকালে ফের ওয়াশিংটন জানিয়েছে, শুধু ওই ২৫ কোটি ৫০ লক্ষেই শেষ নয়, সামরিক খাতে মোট ১১৫ কোটি টাকা মার্কিন ডলারের অনুদান বাতিল হয়ে যাচ্ছে।

মার্কিন অনুদান ছাড়া কি চলবে পাকিস্তানের? জিও টিভির সাক্ষাৎকারে প্রশ্ন করা হয়েছিল পাক বিদেশ মন্ত্রীকে। তিনি বলেন, ‘‘পৃথিবীটা অনেক বড় এবং আমেরিকা আমাদের খাওয়াচ্ছে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন