ট্রাম্পের ছেলে ও জামাইকে তলব

ফল ঘোষণার আগে থেকেই প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ উঠেছে। সম্প্রতি ফাঁস হয়ে যাওয়া ই-মেল থেকে জানা যায়, প্রচারের সময়ে রুশ প্রতিনিধিদের সঙ্গে একান্তে বৈঠক করেন ট্রাম্প জুনিয়র। সেনেটের বিশেষ গোয়েন্দা কমিটি ছাড়া বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলারকে পৃথক ভাবে তদন্ত চালাতেও বলা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২১ জুলাই ২০১৭ ০৩:৩৩
Share:

ডোনাল্ড ট্রাম্প।— ফাইল ছবি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে জুনিয়র ট্রাম্প, প্রেসিডেন্টের জামাই জ্যারেড কুশনার এবং ট্রাম্পের প্রাক্তন প্রচারসচিব পল ম্যানাফোর্টকে ডেকে পাঠাল মার্কিন সেনেট। আগামী সপ্তাহে সেনেটের এক বিশেষ কমিটি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ সম্বন্ধে এই তিন জনকে জিজ্ঞাসাবাদ করবে। প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের প্রচারে সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এই তিন জন। মার্কিন সেনেটের গোয়েন্দা কমিটি সূত্রের খবর, ২৪ জুলাই কুশনারকে প্রশ্ন করা হবে। ২৬ জুলাই, কমিটির মুখোমুখি হবেন জুনিয়র ট্রাম্প ও ম্যানাফোর্ট। কুশনারের আইনজীবী অ্যাবে লোয়েলের কথায়, ‘‘সেনেটের বিশেষ কমিটির সঙ্গে বরারবরই সহযোগিতা করে এসেছেন আমার মক্কেল। প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে যে জল্পনা চলছে, তার অবসান ঘটাতে সেনেটকে সাহায্য করতে সব সময়ে প্রস্তুত তিনি।’’

Advertisement

ফল ঘোষণার আগে থেকেই প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ উঠেছে। সম্প্রতি ফাঁস হয়ে যাওয়া ই-মেল থেকে জানা যায়, প্রচারের সময়ে রুশ প্রতিনিধিদের সঙ্গে একান্তে বৈঠক করেন ট্রাম্প জুনিয়র। সেনেটের বিশেষ গোয়েন্দা কমিটি ছাড়া বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলারকে পৃথক ভাবে তদন্ত চালাতেও বলা হয়েছে। এ নিয়ে এর আগে যথেষ্ট বিরক্তি প্রকাশ করেছেন ট্রাম্প। তবে আজ তাঁর ছেলে-জামাইকে সেনেটের ডেকে পাঠানো নিয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি তিনি।

তবে এ দিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসের বিরুদ্ধে তোপ দেগেছেন ট্রাম্প। এর আগেও নিজের
প্রশাসনের নানা কর্তাব্যক্তি সম্পর্কে
অসন্তোষ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট। সেই তালিকায় নতুন স‌‌ংযোজন জেফ সেশনস। ট্রাম্প এ দিন বলেন, রুশ-যোগ তদন্তে থাকবেন না জানলে তিনি আদপেই সেশনসকে অ্যাটর্নি জেনারেল পদ মনোনীত করতেন না। যা শুনে সেশনের মন্তব্য, ‘‘আমার বিবেক যত দিন বলবে, আমি তত দিনই এই পদে থাকব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন