কিমের সঙ্গে সাক্ষাৎ নিয়ে চাপ ট্রাম্পকে

এখনও সময় আছে। তাই রবিবার রিপাবলিকান নেতারা ট্রাম্পকে বোঝানোর চেষ্টা করছেন, কিম জং উনের সঙ্গে মুখোমুখি ওই আলোচনায় বসার আগে কড়া পূর্বশর্ত ঠিক করা প্রয়োজন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৮ ০২:৪৩
Share:

বলা নেই, কওয়া নেই, দুম করে বলে দিলেন কিম জং উনের সঙ্গে দেখা করব! মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই কাণ্ডে মোটেই খুশি নন রিপাবলিকানরা। পরমাণু অস্ত্র প্রকল্প রোধ নিয়ে কিমের দেশ থেকে কোনও রকম প্রতিশ্রুতি আদায় না করে এই সাক্ষাতে রাজি হয়ে যাওয়াটা মোটেই কাজের কাজ হয়নি বলে মনে করছেন কয়েক জন রিপাবলিকান সেনেটর।

Advertisement

এখনও সময় আছে। তাই রবিবার রিপাবলিকান নেতারা ট্রাম্পকে বোঝানোর চেষ্টা করছেন, কিম জং উনের সঙ্গে মুখোমুখি ওই আলোচনায় বসার আগে কড়া পূর্বশর্ত ঠিক করা প্রয়োজন। সেনেটর করি গার্ডনার যেমন বলছেন, ‘‘পরমাণু অস্ত্র তৈরির পরিকল্পনা থেকে উত্তর কোরিয়া সরে এসেছে এমন প্রমাণ না পেলে কিমের সঙ্গে দেখা করা উচিত নয় ট্রাম্পের।’’ কিন্তু এমন পূর্বশর্ত রাখার ভাবনা ট্রাম্প শিবিরের আছে কি? এ বিষয়েও ধোঁয়াশা রয়েছে। মার্কিন প্রেসিডেন্টও খুব খোলসা করে কিছু বলেননি। কিমের সঙ্গে আলোচনা নিয়ে কত জন রাষ্ট্রনেতার সঙ্গে তাঁর কথা হয়েছে, সে বিষয়ে টুইট করেছেন। কিন্তু শনিবার পেনসিলভ্যানিয়ায় এক সভায় তিনি উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ সম্পর্কে শুধু বলেন, ‘‘ওরা ওটা নিয়ে ভাবছে। কে জানে কী হবে!’’ ট্রাম্পের বক্তব্য, আপাতত যুব নেতার (কিম জং উন) সঙ্গে ‘‘আমাদের ভাল ব্যবহার করতে হবে!’’ আত্মবিশ্বাসী ট্রাম্পের সংযোজন, ‘‘আমরা হয়তো বিশ্বের জন্য সেরা চুক্তিটা করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন