Donald Trump

শেষ বেলায় স্টিভ ব্যানন-সহ ৭৩ জনকে ক্ষমাপ্রদর্শন ট্রাম্পের

আমেরিকার সংবিধান অনুযায়ী, মেয়াদের শেষ দিনে অপরাধী বা অভিযুক্তদের ক্ষমাপ্রদর্শনের অধিকার রয়েছে বিদায়ী প্রেসিডেন্টের।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২১ ১৮:১১
Share:

ডোনাল্ড ট্রাম্প। ছবি - টুইটারের সৌজন্যে।

হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার আগে বুধবার স্টিভ ব্যানন-সহ ৭৩ জনকে ক্ষমাপ্রদর্শন করে গেলেন আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার সংবিধান অনুযায়ী, মেয়াদের শেষ দিনে অপরাধী বা অভিযুক্তদের ক্ষমাপ্রদর্শনের অধিকার রয়েছে বিদায়ী প্রেসিডেন্টের।

Advertisement

২০১৬-য় প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার সময় ব্যাননই ছিলেন তাঁর অন্যতম প্রধান পরামর্শদাতা। তারই পুরস্কারস্বরূপ ব্যাননকে হোয়াইট হাউসেও গুরুত্বপূর্ণ ভূমিকায় রেখেছিলেন ট্রাম্প। কিন্তু পরে ব্যাননের বিরুদ্ধে অভিযোগ ওঠে, আমেরিকা-মেক্সিকো সীমান্তে প্রাচীর গড়ে তুলতে তিনি ট্রাম্পের সমর্থকদের কাছ থেকেই প্রচুর পরিমাণে অর্থ সংগ্রহ করেছিলেন। আরও কয়েকটি ক্ষেত্রে ঘুষ নেওয়ার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। তা নিয়ে রীতিমতো অস্বস্তিতে পড়তে হয় ট্রাম্পকে। সেই সবের প্রেক্ষিতে ২০১৭-র অগস্টে ব্যাননকে তাঁর হোয়াইট হাউসের দায়িত্ব থেকে ছাঁটাই করেন ট্রাম্প।

বুধবার ব্যাননকে ক্ষমাপ্রদর্শন করে হোয়াইট হাউস একটি বিবৃতিতে বলেছে, ‘‘আমেরিকার রক্ষণশীল রাজনীতিতে উল্লেখযোগ্য অবদান রয়েছে ব্যাননের।’’

Advertisement

ব্যক্তিগত স্বার্থসিদ্ধির জন্য সরকারি অস্ত্র রাখার দায়ে অভিযুক্ত দু’জনকেও ক্ষমা করে দিয়ে গেলেন ট্রাম্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন