Tiger

পাক চিড়িয়াখানায় ১১ সপ্তাহের এক জোড়া সাদা বাঘ শাবকের মৃত্যুর কারণ করোনা

লাহৌর চিড়িয়াখানার ডেপুটি ডিরেক্টর কিরণ সালেম সংবাদ সংস্থাকে জানিয়েছেন, নতুন করে পিসিআর পরীক্ষা করা হয়নি। তবে শাবক দু’টির মৃত্যুর কারণ করোনা।

Advertisement

সংবাদ সংস্থা

লাহোর শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২১ ২১:৩১
Share:

প্রতীকী চিত্র। শাটারস্টক।

করোনাতেই পাকিস্তানে লাহৌর চিড়িয়াখানায় মাত্র ১১ সপ্তাহ বয়সের দু’টি সাদা বাঘের বাচ্চার মৃত্যু হয়। সম্প্রতি চিড়িয়াখানা কর্তৃপক্ষ এ খবর জানিয়েছেন। বাচ্চ দু’টির মৃত্যু হয় ৩০ জানুয়ারি। প্রথমে মনে করা হচ্ছিল প্যানলেউকোপেনিয়া ভাইরাসে তাদের মৃত্যু হয়। কিন্তু ময়নাতদন্তে জানা যায় মৃত্যুর কারণ অন্য কিছুই নয়, করোনাভাইরাস।

Advertisement

লাহৌর চিড়িয়াখানার ডেপুটি ডিরেক্টর কিরণ সালেম সংবাদ সংস্থাকে জানিয়েছেন, নতুন করে পিসিআর পরীক্ষা করা হয়নি। তবে শাবক দু’টির মৃত্যুর কারণ করোনা। ইতিমধ্যে করোনার কারণে পাকিস্তানে ১২ হাজার ২৫৬ জন মানুষেরও মৃত্যু হয়েছে।

সালেম জানিয়েছেন, শাবক দু’টির মৃত্যুর পর চিড়িয়াখানার সব কর্মী ও আধিকারিকের করোনা পরীক্ষা করা হয়। তাঁর মধ্যে ৬ জনের রিপোর্ট পজিটিভ আসে। তাঁদের মধ্যে এক কর্মী যিনি শাবকগুলির দেখাশোনা করতেন তিনিও রয়েছেন। সালেম জানিয়েছেন, সম্ভবত যাঁরা দেখাশোনা করতেন তাঁদের কারও কাছ থেকেই এই মারণ ভাইরাস শাবকগুলির শরীরে প্রবেশ করে।

Advertisement

পাকিস্তানের পশু অধিকার কর্মীরা বার বার দাবি করেন, চিড়িয়াখানায় অস্বাস্থ্যকর পরিবেশে রাখা হয় প্রাণীগুলিকে। বাঘ শাবক দু’টির মৃত্যুর পর সেই অভিযোগ আরও এক বার সামনে এসেছে। সাদা বাঘ এমনিতেই বিরল। তার উপর এমন ভাবে তাদের মৃত্যুর খবরে সমালোচনা শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন