Afghanistan

কাবুলের রুশ দূতাবাসে মানববোমা হামলা, দুই কূটনীতিক-সহ নিহত ২০, নেপথ্যে আইএস-খোরাসান?

এর আগে ২০১৬-র জানুয়ারিতে একই কায়দায় কাবুলের রুশ দূতাবাসের সামনে হামলা চালিয়েছিল জঙ্গিরা। সেই হামলার নেপথ্যে তালিবানের সিরাজউদ্দিন হক্কানি গোষ্ঠীর হাত রয়েছে বলে অভিযোগ উঠেছিল।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ১৬:১৫
Share:

কাবুলের রুশ দূতাবাস। ফাইল চিত্র।

কাবুলে আবারও জঙ্গি নিশানায় রুশ দূতাবাস। সোমবার দুপুর ওই দূতাবাসের সামনে জোরালো বিস্ফোরণ ঘটে। স্থানীয় সংবাদ মাধ্যমের দাবি, বিস্ফোরণে মারা গিয়েছেন অন্তত ২০ জন। আহতের সংখ্যা অন্তত ১২। তাঁদের মধ্যে কয়েক জনের আঘাত গুরুতর।

Advertisement

আহত ও নিহতদের মধ্যে দুই রুশ কূটনীতিক এবং কয়েক জন নিরাপত্তা কর্মী রয়েছেন বলে কাবুল পুলিশ জানিয়েছে। রুশ সংবাদ সংস্থা স্পুটনিক জানিয়েছে, মানববোমা হামলার ঘটনার দূতাবাদের দু’জন কর্মী আহত হয়েছেন। প্রাথমিক ভাবে এই হামলার জন্য ইসলামিক স্টেট (আইএস)-এর আফগান শাখা ইসলামিক স্টেট-খোরাসান (সংক্ষেপে আইএসকে) দায়ী বলে মনে করা হচ্ছে। যদিও, কাবুলের তালিবান প্রশাসনের তরফে এখনও পর্যন্ত এ বিষয়ে নিশ্চিত ভাবে কিছু বলা হয়নি।

প্রসঙ্গত, এর আগে ২০১৬-র জানুয়ারিতে একই কায়দায় কাবুলের রুশ দূতাবাসের সামনে হামলা চালিয়েছিল জঙ্গিরা। সেই হামলার নেপথ্যে তালিবানের সিরাজউদ্দিন হক্কানি গোষ্ঠীর হাত রয়েছে বলে অভিযোগ উঠেছিল। ঘটনাচক্রে হক্কানি এখন আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী।

Advertisement

বর্তমান পাকিস্তান, আফগানিস্তান, ইরান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের একাংশ নিয়ে ছিল প্রাচীন খোরাসান অঞ্চল। আইএস-এর আফগান শাখা ওই অঞ্চলকে তাদের নামে জুড়ে নিয়েছে। গত বছরের অগস্টে তালিবানের ক্ষমতা দখলের পর থেকেই আফগানিস্তান জুড়ে একের পর এক আত্মঘাতী হামলা চালাচ্ছে তারা। গত শুক্রবার হেরাটের একটি মসজিদেও আত্মঘাতী হামলা চালিয়েছিল আইএস খোরাসান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন