International news

দু’মুখো সাপ দেখেছেন কখনও? ভার্জিনিয়ায় দেখা মিলল বিষধরের

বাড়ির ভিতরেই ঘুরে বেড়াচ্ছে একটি অত্যন্ত বিষধর সাপ। তাও আবার দু’মুখো!

Advertisement

সংবাদ সংস্থা

উডব্রিজ শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৫৯
Share:

দু’মুখো কপারহেড সাপ। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

বাড়ির ভিতরেই ঘুরে বেড়াচ্ছে একটি অত্যন্ত বিষধর সাপ। তাও আবার দু’মুখো! যদি এমন অভিজ্ঞতা আপনার হয় কেমন লাগবে! ঠিক যেমন লেগেছে ভার্জিনিয়ার উডব্রিজের ওই তরুণীর। ঠিক যেন কোনও দুঃস্বপ্ন। বাড়ির বাগানে ঘুরে বেড়াচ্ছে একটি বিষধর দু’মুখো কপারহেড সাপ!

Advertisement

সম্প্রতি ঘটনাটি ঘটেছে। সাপটির পরিচয় জানতে ছবি তুলে এক বন্ধুকে পাঠিয়েছিলেন তিনি। বন্ধু সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে দেন। তাতে শুধু সাপটির পরিচয়ই জানা যায়নি, রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে সাপের সেই ভিডিয়ো।

সাপ বিশেষজ্ঞ জে ডি ক্লিওফার জানান, এটা কপারহেড সাপ। বিষধর। কিন্তু এই রকম দু’মুখো সাপ খুবই বিরল। কারণ, ভ্রূণ থাকার সময় জাইগোট ভেঙে মনোজাইগোটিক টুইন হয়। যাতে একইরকম দেখতে যমজের জন্ম হয়। যদি জাইগোটের ঠিকঠাক ভাঙন না হয় বা যদি মাঝপথেই পদ্ধতিটা বন্ধ হয়ে যায়, তাহলে এইরকম জোড়া বাচ্চার জন্ম হয়। এই অস্বাভাবিকতা সমস্ত প্রাণীর ক্ষেত্রেই সম্ভব। তবে সাধারণত এই অবস্থায় বেশিদিন বাঁচে না তারা।

Advertisement

দেখুন ভিডিয়ো:

পূর্ণবয়স্ক একটি কপারহেড সাপের দৈর্ঘ্য হয়ে থাকে ২০ থেকে ৩৭ ইঞ্চি। ছবি এবং ভিডিয়ো দেখে সাপ বিশেষজ্ঞরা জানান, এই সাপটির দৈর্ঘ ৬ থেকে ৮ ইঞ্চি। বয়স দুই থেকে তিন সপ্তাহ হবে।

আরও পড়ুন: ৫ বছর ধরে সন্তানকে প্লাস্টিকে মুড়ে লকারে লুকিয়ে রেখেছিলেন মা! কারণ...

এই সাপটি পাওয়া গিয়েছিল ভার্জিনিয়ায়। এর আগে ভুলবশত কানাডা লেখা হয়েছিল। এই অনিচ্ছাকৃত ত্রুটির জন্য আমরা দুঃখিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন