Indonesia

সমকামিতাই ‘অপরাধ’, দুই সেনার সম্পর্ক থাকায় সাত মাসের কারাদণ্ড

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপপুঞ্জের এক বাহিনীতে কর্মরত ছিলেন ২ সেনা। সমকামিতার ‘অপরাধে’ ৭ মাস কারাদণ্ডের নির্দেশ দিল ইন্দোনেশিয়ার সুপ্রিম কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

জাকার্তা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ১৩:৩৬
Share:

সেনাবাহিনীতে রয়েছেন বলেই সমকামী হওয়া ‘অপরাধ’। প্রতীকী ছবি।

সমকামিতার ‘অপরাধে’ ইন্দোনেশিয়ার ২ সেনাকে সাত মাস কারাদণ্ডের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সূত্রের খবর, ওই দু’জন ২০২১ সালে ইন্দোনেশিয়ার সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। জাভা দ্বীপপুঞ্জের এক বাহিনীতে নিযুক্ত ছিলেন দু’জন। তাঁদের ‘অপরাধ’, তাঁরা দু’জনেই সমকামী। যৌনসম্পর্কে লিপ্তও হয়েছিলেন তাঁরা। সেই কারণে ৭ মাস কারাবাসের নির্দেশ দিল ইন্দোনেশিয়ার সুপ্রিম কোর্ট।

Advertisement

ইন্দোনেশিয়ায় সমকামিতা বৈধ হলেও যাঁরা সেনাবাহিনীতে কাজ করেন, তাঁদের জন্য এই নিয়ম খাটে না। নিয়ম ভেঙেছেন বলেই ‘শাস্তি’ পেতে হল দু’জনকে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দাবি, ২০২০ সাল থেকে ইন্দোনেশিয়ার পুলিশ এবং সেনাবাহিনীর মধ্যে সমকামিতার প্রবণতা বেড়ে চলেছে। তারা জানিয়েছে, কিছু কর্মীকে এই ‘অপরাধে’র জন্য চাকরি থেকে সরানোও হয়েছে। কিছু মানুষকে আদালতেও পেশ করা হয়েছে।

ইন্দোনেশিয়ার অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ডিরেক্টর উসমান হামিদ এক স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘কে কাকে ভালবাসবেন, কার সঙ্গে সম্পর্কে থাকবেন, তার জন্য কেউ চাকরি খোয়াচ্ছেন, কেউ জেল খাটছেন— এটা ভাবা যায় না!’’

Advertisement

গত সপ্তাহেই সুপ্রিম কোর্টের তরফে এই রায় দেওয়া হয়েছিল। তবে মঙ্গলবার এই খবরটি স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশ্যে আসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন