Rishi Sunak

হিন্দু প্রধানমন্ত্রী ঋষি পাঠ করবেন বাইবেল, প্রথা ভেঙে চার্লসের অভিষেকে নানা ধর্মের সুর!

আগামী শনিবার, ৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ব্রিটেনের  রাজা তৃতীয় চার্লস শপথ নেবেন ব্রিটেনের রাজা হিসাবে। আনুষ্ঠানিক ভাবে ওইদিনই রাজ্যাভিষেক হবে তাঁর।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ২০:৩৮
Share:

ক্যান্টারবেরির আর্চ বিশপ রাজার রাজ্যাভিষেকের জন্য বাইবেলের একটি নতুন অংশ বেছে রেখেছেন। সেটিই পড়বেন ঋষি। ফাইল চিত্র।

হাতে আর ৬টি দিন। আগামী শনিবারই লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সসমারোহে ‘ব্রিটেনের দায়িত্ব’ নেবেন রাজা তৃতীয় চার্লস। ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক সেই অনুষ্ঠানে বাইবেলের অংশ পাঠ করবেন।

Advertisement

রবিবার এই খবর জানিয়েছেন, ক্যান্টারবেরির আর্চবিশপ রেভারেন্ড জাস্টিন ওয়েলবি। ল্যাম্বেথ প্রাসাদে তাঁর দফতর সূত্রে খবর, এই প্রথম ব্রিটেনের রাজ্যাভিষেকে খ্রিস্টধর্মের বাইরেও হিন্দু-ইসলাম-সহ আরও কয়েকটি ধর্মের সক্রিয় প্রতিনিধিত্ব থাকছে। ব্রিটেনের হিন্দু প্রধানমন্ত্রী ঋষির বাইবেল পাঠ সেই ভাবনার সঙ্গে আরও ভাল মিলবে বলেই বিশ্বাস আর্চবিশপের।

আগামী ৬ মে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস শপথ নেবেন ব্রিটেনের রাজা হিসাবে। রানির মৃত্যুতে উত্তরাধিকারের স্বাভাবিক নিয়মে তিনি রাজা হলেও আনুষ্ঠানিক ভাবে রাজার রাজ্যাভিষেক হবে ওইদিনই। ওই অনুষ্ঠানে অংশ নেবেন ব্রিটেনের বাসিন্দারা। ওয়েস্ট মিনিস্টার অ্যাবেতে হাজির থাকবেন নামী-দামি ব্যক্তিত্বরাও। সেখানেই রাজার জন্য বাইবেলের একটি অংশ পাঠ করবেন ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী ঋষি। যিনি ব্যক্তিগত জীবনে একজন হিন্দু ধর্মাচারী।

Advertisement

ল্যাম্বেথ প্রাসাদ জানিয়েছে,ক্যান্টারবেরির আর্চবিশপ রাজার রাজ্যাভিষেকের জন্য বাইবেলের একটি নতুন অংশ বেছে রেখেছেন। বাইবেলের নিউ টেস্টামেন্টের দ্বাদশ বইটির নাম হল 'এপিস্টল টু দ্য কলোসিয়ানস'। আর্চবিশপ তারই ১:৯-১৭ তম পরিচ্ছেদটি বেছে নিয়েছেন রাজ্যাভিষেকের অনুষ্ঠানে পড়ার জন্য। এই পরিচ্ছেদটিতে মানুষের সেবা করা এবং সমস্ত জীবের প্রতি ভালবাসা প্রদর্শনে যীশুর উপদেশের কথা বলে। আগামী শনিবার ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এই অংশটিই পড়বেন ঋষি।

আর্চবিশপের দফতর জানিয়েছে, ‘‘রাজ পরিবারের সাম্প্রতিক ধারা অনুযায়ী রাজবাড়ির বিভিন্ন অনুষ্ঠানে দেশের প্রধান হিসাবে ব্রিট্রেনের প্রধানমন্ত্রী সশরীরে হাজির থেকে কিছু না কিছু পাঠ করেন। সেই ধারা মেনেই প্রধানমন্ত্রী ঋষি সুনক ওই পাঠ করবেন।’’

তবে একা ঋষি নন, রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানে আর এক হিন্দু প্রতিনিধি অংশগ্রহণ করবেন। বাকিংহাম প্রাসাদের তরফে আগেই এ ব্যাপারে ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে যে, অভিষেকের আংটি রাজার হাতে তুলে দেবেন হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধি ৮৪ বছরের লর্ড নরেন্দ্র বাবুভাই প্যাটেল। রাজাকে তাঁর অভিষেকের রাজকীয় দস্তানা দেবেন শিখ সম্প্রদায়ের প্রতিনিধি ৯০ বছর বয়সি লর্ড ইন্দ্রজিৎ সিংহ, ইন্দো-গুয়ানিজ বংশোদ্ভূত ৫৬ বছর বয়সি লর্ড সৈয়দ কামাল ইসলাম ধর্মের প্রতিনিধিত্ব করবেন। রাজাকে এক জোড়া ব্রেসলেট উপহার দেবেন তিনি। এ ছাড়াও বৌদ্ধ, জৈন, ইহুদি সম্প্রদায়ের প্রতিনিধিরাও অংশগ্রহণ করবেন রাজ্যাভিষেকে। এই সমস্ত সম্প্রদায়ের তরফে প্রতিনিধিরা রাজার উদ্দেশ্যে তাঁদের বক্তব্যও জানাবেন।

আর্চবিশপের দফতর জানিয়েছে, রাজার অভিষেকে আধুনিক ব্রিটেনকেই তুলে ধরা হবে। আর এই ভাবনার সঙ্গে খুব ভাল ভাবে মিলবে ব্রিটেনের হিন্দু প্রধানমন্ত্রীর বাইবেল পাঠ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন