Russia

Ukraine-Russia War: রাষ্ট্রপুঞ্জ মানবাধিকার কমিশনেও পুতিনের বিরুদ্ধে ভোটাভুটিতে অংশ নিল না ভারত

ভারত ছাড়াও পাকিস্তান, কিউবা, আর্মেনিয়া-সহ ১২টি দেশ রাশিয়ায় বিরুদ্ধে আমেরিকা এবং তার সহযোগীদের আনা প্রস্তাব ঘিরে ভোটাভুটিতে অংশ নেয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

জেনিভা শেষ আপডেট: ১৪ মে ২০২২ ১১:৪৪
Share:

মানবাধিকার কমিশনে ভারতের প্রতিনিধি। ছবি: সংগৃহীত।

নিরাপত্তা পরিষদ, সাধারণ সভার পরে এ বার মানবাধিকার পরিষদে। ইউক্রেনে রুশ ফৌজের নিন্দা করে আনা প্রস্তাব ঘিরে রাষ্ট্রপুঞ্জে ভোটাভুটিতে ফের অংশ নিল না ভারত। ভোটদানে বিরত থাকলেও আলোচনার মাধ্যমে ইউক্রেন সমস্যার সমাধানের জন্য সওয়াল করেছেন ভারতের প্রতিনিধি ইন্দ্রমনি পাণ্ডে।

রাষ্ট্রপুঞ্জ মানবাধিকার পরিষদের সভায় ভারতের পাশাপাশি ভোটদানে বিরত ছিল আরও ১২টি দেশ। আর্মেনিয়া, বলিভিয়া, ক্যামেরুন, কিউবা, কাজাখস্তান, নামিবিয়া, সেনেগাল, সুদান, উজবেকিস্তান, ভেনিজুয়েলা এবং পাকিস্তান রয়েছে সেই তালিকায়। ভোটাভুটিতে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাব গৃহীত হওয়ার পরে শুক্রবার জেনিভায় মানবাধিকার পরিষদের ৩৪তম বিশেষ অধিবেশন মুলতুবি হয়ে যায়।

Advertisement

প্রসঙ্গত, এর আগে তিন বার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠক এবং সাধারণ সভায় ইউক্রেনে হামলা নিয়ে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাব ঘিরে ভোটাভুটি এড়িয়ে গিয়েছিল নয়াদিল্লি। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি জানিয়েছিলেন, সঙ্ঘাত এড়িয়ে আলোচনার মাধ্যমে ইউক্রেন সমস্যার সমাধান চায় ভারত। তাই বৈরিতা এবং হিংসা বন্ধের জন্য সংশ্লিষ্ট সব পক্ষের কাছে আবেদন জানানো হচ্ছে। জেনিভায় গৃহীত প্রস্তাবে ইউক্রেনে রুশ ফৌজের মানবাধিকার লঙ্ঘনের নিন্দা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন