Russia-Ukraine Crisis

Ukraine Russia Conflict: কিভে আবারও খুলছে ভারতীয় দূতাবাস, মঙ্গলেই কাজ শুরু, জানাল বিদেশ মন্ত্রক

রাশিয়ার আগ্রাসনের পর কিভে ভারতীয় দূতাবাসের কর্মীদের নিরাপত্তার খাতিয়ে সেটি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল নরেন্দ্র মোদী সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ১৩ মে ২০২২ ২০:২৩
Share:

ছবি: রয়টার্স।

ইউক্রেনের রাজধানী কিভে পুনরায় খুলছে ভারতীয় দূতাবাস। শুক্রবার একটি বিজ্ঞপ্তি জারি করে ভারত জানিয়েছে, আগামী ১৭ মে থেকে ওই দূতাবাসে আগের মতোই কর্মীরা কাজকর্ম করবেন।

রাশিয়ার আগ্রাসনের পর কিভে ভারতীয় দূতাবাসের কর্মীদের নিরাপত্তার খাতিয়ে সেটি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। ওই দূতাবাসটিকে সাময়িক ভাবে সরিয়ে যাওয়া হয়েছিল পোল্যান্ডের ওয়ারশ’তে। ২৪ ফেব্রুয়ারি থেকে যুদ্ধ শুরু হওয়ার পর ১৩ মার্চ থেকে সেখানেই কাজ করছিলেন দূতাবাসের কর্মীরা। তবে শুক্রবার একটি নির্দেশিকা জারি করে বিদেশ মন্ত্রক বলেছে, ‘ইউক্রেনে যে ভারতীয় দূতাবাসটি সাময়িক ভাবে (পোল্যান্ডের) ওয়ারশ’তে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল, তা আবার ১৭ মে থেকে কিভে কাজ শুরু করবে।’ যদিও ইউক্রেনে যুদ্ধ এখনও চলছে। তা সত্ত্বেও এই সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে কোনও মন্তব্য করেনি ভারত।

Advertisement

প্রসঙ্গত, ফেব্রুয়ারির শেষ দিকে যুদ্ধ শুরুর পর থেকে এখনও পর্যন্ত ৬০ লক্ষ শরণার্থী ইউক্রেন থেকে অন্য আশ্রয় নিয়েছেন বলে দাবি রাষ্ট্রপুঞ্জের। তাঁদের মধ্যে ৯ শতাংশই শিশু ও মহিলা বলেও দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন