Ukrainian Sniper

চার কিমি দূর থেকে রুশ সেনাকে গুলি করে হত্যা, নজির গড়লেন ইউক্রেনীয় স্নাইপার

নিউজ়উইক-এর প্রতিবেদন অনুযায়ী, শনিবার কিভের সিকিউরিটি সার্ভিস-এর তরফে দাবি করা হয়েছে, এই ঘটনা আগের রেকর্ড ভেঙে দিয়েছে। এর আগে এক জন স্নাইপারের রেকর্ড ছিল ২৬০ মিটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১১:১২
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রায় চার কিলোমিটার দূর থেকে এক রুশ সেনাকে গুলি করে নয়া নজির গড়লেন এক ইউক্রেনীয় স্নাইপার। নিউজ়উইক-এর প্রতিবেদন অনুযায়ী, শনিবার কিভের সিকিউরিটি সার্ভিস-এর তরফে দাবি করা হয়েছে, এই ঘটনা আগের রেকর্ড ভেঙে দিয়েছে। এর আগে এক জন স্নাইপারের রেকর্ড ছিল ২৬০ মিটার।

Advertisement

ওই প্রতিবেদন অনুযায়ী, সিকিউরিটি সার্ভিস অফ ইউক্রেন (এসবিইউ) বলেছে, “যে দূরত্ব থেকে আমাদের সেনা রুশ সেনাকে হত্যা করেছে, তা অবিশ্বাস্য। স্নাইপারদের দুনিয়া বদলাচ্ছে। স্নাইপিংয়ের নিয়ম বদলে দিচ্ছে। আর ঘটনাই তার প্রমাণ।” সেই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। তবে ইউক্রেন দাবি করেছে, যে বন্দুক থেকে গুলি করে হত্যা করা হয়েছে রুশ সেনাকে, সেটি বিদেশি নয়। দেশীয় প্রযুক্তিতেই তৈরি। যার নাম দেওয়া হয়েছে, ‘লর্ড অফ দ্য হরাইজ়ন’।

মেট্রো-র প্রতিবেদনে আবার দাবি করা হয়েছে, আগে এই রেকর্ড ছিল কানাডার বিশেষ বাহিনীর এক স্নাইপারের। ২০১৭ সালে ইরাকে সাড়ে তিন কিলোমিটার দূর থেকে এক জঙ্গিকে হত্যা করেছিলেন। তার আগে ২০০৯ সালে আফগানিস্তানে প্রায় আড়াই কিলোমিটার দূর থেকে তালিবানের এক সশস্ত্র সদস্যকে গুলি করে হত্যা করেন ব্রিটিশ স্নাইপার ক্রেগ হ্যারিসন। এখনও সংঘর্ষ চলছে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে। গত ২৪ ঘণ্টায় ইউক্রেনে ৭৬ বার বিমানহানা চালিয়েছে রাশিয়া। এ ছাড়াও দেশের উত্তর, পূর্ব এবং দক্ষিণ প্রান্তে গত কয়েক দিন ধরেই মর্টার এবং ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রুশ সেনারা, এমনই দাবি ইউক্রেনের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন