Vladimir Putin

‘অগণতান্ত্রিক’ উপায়ে ভোটে জিতেছেন পুতিন! রুশ প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানাতে চায় না আমেরিকা

জয় স্পষ্ট হতেই রবিবার ‘তৃতীয় বিশ্বযুদ্ধের’ হুঁশিয়ারি দিয়েছিলেন পুতিন। তিনি বলেছিলেন, “আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটো-র সঙ্গে রাশিয়ার দ্বন্দ্ব তৃতীয় বিশ্বযুদ্ধও ডেকে আনতে পারে।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৩:০৫
Share:

ভ্লাদিমির পুতিন। —ফাইল চিত্র।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন ‘অগণতান্ত্রিক’ উপায়ে জিতেছেন ভ্লাদিমির পুতিন। সোমবার এমনই দাবি করল আমেরিকা। এর পাশাপাশি জো বাইডেনের প্রশাসন জানিয়ে দিল, প্রেসিডেন্ট হিসাবে পুনর্নির্বাচিত হওয়া পুতিনকে সৌজন্যের খাতিরে শুভেচ্ছাও জানাতে চায় না তারা।

Advertisement

সোমবার আমেরিকার বিদেশ দফতরের মুখপাত্র বেদান্ত পটেল সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, “এটা (রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন) অবিশ্বাস্য অগণতান্ত্রিক প্রক্রিয়া।” পুতিনের জন্য আমেরিকা থেকে কোনও কোনও শুভেচ্ছাবার্তা যাবে না বলেও জানিয়ে দেন তিনি। একই সঙ্গে পুতিনকে কটাক্ষ করে বিদেশ দফতরের এই মুখপাত্র বলেন, “হতে পারে যে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট পদে রয়ে গেলেন। কিন্তু তার মানে এই নয় যে, তিনি স্বৈরতন্ত্র চালিয়ে যাবেন।”

রাশিয়ার অগ্রগণ্য একটি সমীক্ষক সংস্থার দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, ৮৭.৮ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচনে ফের জয়ী হয়েছেন পুতিন। নিকটতম বাম প্রতিদন্দ্বী পেয়েছেন মাত্র ৪ শতাংশ ভোট। পুতিনের জয় নিয়ে অবশ্য তাঁর অতি বড় বিরোধীরও কোনও সংশয় ছিল না। প্রেসিডেন্ট পদে মেয়াদ পূরণ করতে পারলে, রাশিয়ার ২০০ বছরের ইতিহাসে দীর্ঘমেয়াদি শাসক হিসাবেও পয়লা নম্বরে থাকবেন পুতিন। ভাঙবেন জোসেফ স্ট্যালিন এবং লিওনিদ ব্রেজনেভের টানা ২৪ বছর ধরে ক্ষমতায় থাকার নজির। জয় স্পষ্ট হতেই রবিবার ‘তৃতীয় বিশ্বযুদ্ধের’ হুঁশিয়ারি দেন পুতিন। তিনি বলেন, “কেউ চান না, তবু আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটো-র সঙ্গে রাশিয়ার দ্বন্দ্ব তৃতীয় বিশ্বযুদ্ধও ডেকে আনতে পারে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন