International

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরমাণু অস্ত্রবাহী জাহাজ মিলল সমুদ্রের তলায়, দেখুন ভিডিও

পরমাণু অস্ত্রবাহী বিমান বয়ে নিয়ে যাওয়ার যুদ্ধজাহাজের খোঁজ মিলল প্রশান্ত মহাসাগরের অতলে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ওই যুদ্ধজাহাজটি বহু দিন আগে তলিয়ে গিয়েছিল সমুদ্রে। দেখুন ভিডিও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ অগস্ট ২০১৬ ১৪:৪৩
Share:

সমুদ্রের অতলে সেই জাহাজ।

পরমাণু অস্ত্রবাহী বিমান বয়ে নিয়ে যাওয়ার যুদ্ধজাহাজের খোঁজ মিলল প্রশান্ত মহাসাগরের অতলে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ওই যুদ্ধজাহাজটি বহু দিন আগে তলিয়ে গিয়েছিল সমুদ্রে। প্রশান্ত মহাসাগরের আধ মাইল গভীরে ওই যুদ্ধজাহাজ ‘ইউএসএস ইন্ডিপেন্ডেন্স’-এর ভাঙাচোরা অংশগুলির খোঁজ পেল সমুদ্রবিজ্ঞানী রবার্ট বাল্লার্ডের নেতৃত্বে একটি অভিযাত্রী দল। পরীক্ষামূলক ভাবে পরমাণু অস্ত্রবাহী বিমান ওড়াতে গিয়েই ওই মার্কিন যুদ্ধজাহাজটি সমুদ্রের অতলে তলিয়ে গিয়েছিল বলে অভিযাত্রীরা জানিয়েছেন।

Advertisement

আরও পড়ুন- চেক প্রজাতন্ত্রে জার্মান চ্যান্সেলরকে হত্যার চেষ্টা, জোর বাঁচলেন মের্কেল


ডুবে যাওয়া মার্কিন যুদ্ধজাহাজের ভাঙাচোরা অংশ

Advertisement

সমুদ্রে বহু কাল আগে তলিয়ে যাওয়া ওই মার্কিন যুদ্ধজাহাজটির খোঁজে নেমেছিল ‘নাওটিলাস’ নামে একটি জাহাজ। সেই জাহাজ থেকে একেবারে সমুদ্রের তলদেশে নামানো হয়েছিল মানুষ-বিহীন দু’টি সাবমার্শিব্‌ল। তাদেরই নজরে পড়েছে একটি ‘হেলক্যাট’ যুদ্ধবিমান, কয়েকটি বিমান-বিধ্বংসী কামান আর জাহাজের পুরো নাম খোদাই করা হাল।

দেখুন ভিডিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন