Valentine's Day

ভ্যালেন্টাইন’স ডে তে পালন করতে হবে ‘সিস্টার’স ডে’, নির্দেশিকা পাকিস্তানের বিশ্ববিদ্যালয়ের

১৪ ফেব্রুয়ারি ‘ভ্যালেন্টাইন’স ডে’ নয়, ‘সিস্টার’স ডে’ হিসেবে পালন করতে হবে! ফয়জলাবাদের কৃষি বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য জাফর ইকবাল রণধাওয়া এই ফরমান জারি করেছেন বলে জানা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০১৯ ২০:০৬
Share:

অলংকরন: তিয়াসা দাস

১৪ ফেব্রুয়ারি ‘ভ্যালেন্টাইন’স ডে’ নয়, ‘সিস্টার’স ডে’ হিসেবে পালন করতে হবে! এমনই একটি অদ্ভুত নির্দেশিকা জারি করা হল পাকিস্তানের একটি বিশ্ববিদ্যালয়ের তরফে। ফয়জলাবাদের কৃষি বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য জাফর ইকবাল রণধাওয়া এই ফরমান জারি করেছেন বলে জানা গিয়েছে।

Advertisement

ইসলামের সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষা করতেই এই পদক্ষেপ বলে জানা গিয়েছে। এমনকি ওই দিনে মেয়েদের উপহার হিসেবে কী দেওয়া হবে, সেই নির্দেশিকাও দেওয়া হয়েছে ইউনিভার্সিটির তরফে। সহ-উপাচার্য সহ বাকি আধিকারিকদের মিলিত সিদ্ধান্ত অনুযায়ী ওই দিন মেয়েদের উপহার হিসেবে দেওয়া যেতে পারে ওড়না ও গা’ঢাকা পোশাক। এমনকি পাকিস্তানের সংস্কৃতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

বোনেদের পাকিস্তানের মানুষেরা কতটা ভালবাসে, সেটা প্রকাশ্যে আনতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে। স্বামী-স্ত্রী অথবা প্রেমিক-প্রেমিকাদের মধ্যেকার ভালবাসার থেকেও ভাই-বোনের সম্পর্ক মহৎ বলে জানানো হয়েছে এই ফরমানে।

Advertisement

আরও পড়ুন: স্ট্যাচু অব লিবার্টি খোলা, এটাই রক্ষে!

তবে এই প্রথম বার নয়, এর আগেও ইসলামাবাদ হাইকোর্টের নির্দেশিকায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল সমস্ত রকম ভ্যালেন্টাইন’স ডে উদযাপনের উপরে। সংবাদমাধ্যমের উপরেও ভ্যালেন্টাইন’স ডে-র প্রচারের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

আরও পড়ুন: ব্রেক-আপের জ্বালা? এবার ভ্যালেন্টাইন’স ডে-তে আরশোলার নাম রাখুন প্রাক্তনের নামে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন