International News

উরি হামলাকে কাশ্মীরের মানুষের প্রতিক্রিয়া বলে দেখানোর চেষ্টায় শরিফ

উরিতে হামলার পর যে ভাবে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে পাকিস্তানের, আর এক বার সেখান থেকে বেরিয়ে আসার চেষ্টা করলেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এবং আবারও হাতিয়ার করলেন কাশ্মীরকেই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৬ ১২:৪৫
Share:

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় নওয়াজ শরিফ। এপি-র ফাইল চিত্র।

উরিতে হামলার পর যে ভাবে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে পাকিস্তানের, আর এক বার সেখান থেকে বেরিয়ে আসার চেষ্টা করলেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এবং আবারও হাতিয়ার করলেন কাশ্মীরকেই। লন্ডনে সাংবাদিকদের প্রশ্নের মুখে নওয়াজের পাল্টা দাবি, “উরি হামলা কাশ্মীরে নির্যাতনের প্রতিক্রিয়া হতে পারে। গত দু’মাসে কাশ্মীরে যারা নিহত হয়েছে, অন্ধ হয়ে গেছে, আহত বা অত্যাচারিত হয়েছে, তাদের আত্মীয়স্বজন ও ঘনিষ্ঠেরাও আহত এবং অত্যাচারিত।”

Advertisement

উরিতে হামলার পর কোনও তদন্ত ও প্রমাণ ছাড়াই পাকিস্তানকে দায়ী করা হয়েছে বলেও অভিযোগ করেন নওয়াজ। তিনি বলেন, “দায়িত্বজ্ঞানহীনের মতো আচরণ করছে ভারত।”

নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশন সেরে দেশের ফেরার পথে লন্ডনে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়তে হয় পাক প্রধানমন্ত্রীকে। তাঁর অভিযোগ, গোটা বিশ্ব জানে কী ভাবে ভারত কাশ্মীরে অত্যাচার চালিয়েছে, যার জেরে ১০৮ জনের মৃত্যু হয়েছে। তাই পাকিস্তানের বিরুদ্ধে আঙুল তোলার আগে কাশ্মীরে নিজেদের ভূমিকা নিয়ে আগে ভাবুক ভারত।

Advertisement

কাশ্মীরের বিষয় নিয়ে রাষ্ট্রপুঞ্জ থেকে বিশ্বের দরবারে বার বার সরব হয়েছেন নওয়াজ। তিনি আর তাঁর পূর্বসূরীরা বারবার চেষ্টা করেছেন ভারতকে কাশ্মীর নিয়ে চাপে রেখে যাওয়ার। কিন্তু উরির হামলার পরই গোটা বিশ্ব যে ভাবে পাকিস্তানের নিন্দা করে ভারতের পাশে দাঁড়িয়েছে, তাতে উল্টে চাপে পড়েছে পাকিস্তান।

গত ১৮ সেপ্টেম্বর ভোর বেলায় গ্রেনেড ও বন্দুক নিয়ে হামলা চালায় কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে। ওই হামলায় নিহত হন ১৮ জন জওয়ান। টানা ছয় ঘণ্টার লড়াইয়ের পর ৪ জঙ্গিকে খতম করে সেনারা।

আরও খবর...

নজরে ত্রিপুরা, মঞ্চে অভিষেক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন