International News

১৪ মিনিটে গুয়ামে আঘাত হানতে পারে কিমের ক্ষেপণাস্ত্র: আমেরিকা

পশ্চিম প্রশান্ত মহাসাগরের মার্কিন সামরিক ঘাঁটি গুয়ামের দিকে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে উত্তর কোরিয়া। আশঙ্কা প্রকাশ করল আমেরিকার হোমল্যান্ড সিকিওরিটি দফতর। উত্তর কোরীয় ক্ষেপণাস্ত্র ১৪ মিনিটে গুয়ামে আঘাত হানতে পারবে বলে ওয়াশিংটন জানাল।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৭ ১৭:৪৫
Share:

উত্তর কোরিয়া যে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছে, তাকে মোটেই হালকা ভাবে নিচ্ছে না আমেরিকা। বোঝা গিয়েছে হোমল্যান্ড সিকিওরিটি দফতরের বিবৃতিতে। ছবি: এপি।

ক্ষেপণাস্ত্র হামলার আশঙ্কা করছে আমেরিকা। পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত মার্কিন দ্বীপ গুয়ামে আঘাত হানতে পারে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র। আমেরিকার হোমল্যান্ড সিকিওরিটি (স্বরাষ্ট্র) দফতর এই আশঙ্কা প্রকাশ করেছে। সম্ভাব্য হামলার কথা মাথায় রেখে তার মোকাবিলার প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে বলে ইঙ্গিত দিয়েছে ওয়াশিংটন।

Advertisement

অল হ্যাজার্ডস অ্যালার্ট ওয়ার্নিং সিস্টেম তৈরি থাকছে গুয়ামে, জানিয়েছেন আমেরিকার হোমল্যান্ড সিকিওরিটি দফতরের মুখপাত্র জেনা গেমিন্ড। বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে গেমিন্ড জানিয়েছেন, উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছুড়লেই মার্কিন বাহিনী তা জানিয়ে দেবে হোমল্যান্ড সিকিওরিটি দফতরকে। সঙ্গে সঙ্গে সক্রিয় হবে অ্যালার্ট ওয়ার্নিং সিস্টেম, গুয়ামের বিভিন্ন এলাকায় সাইরেন বেজে উঠবে। সাইরেন বাজলেই রেডিও, টেলিভিশিন, অন্য যে কোনও গণমাধ্যম এবং সোশ্যাল মিডিয়ায় চোখ রাখতে বলা হয়েছে গুয়ামের বাসিন্দাদের। গণমাধ্যমকে ব্যবহার করেই মার্কিন সরকার জানিয়ে দেবে, ঠিক কী ধরনের হামলা হয়েছে এবং গুয়ামের বাসিন্দাদের করণীয় কী।

বৃহস্পতিবারই উত্তর কোরিয়া গুয়ামে হামলার হুমকি দিয়েছে। গুয়ামের দিকে ১২টি ক্ষেপণাস্ত্র ছোড়ার কথা ভাবা হচ্ছে বলে তারা জানিয়েছে। গুয়ামের সামরিক ঘাঁটি থেকেই যে হেতু বার বার কোরীয় উপদ্বীপের দিকে উড়ে যাচ্ছে মার্কিন যুদ্ধবিমান, সে হেতু গুয়ামকেই লক্ষ্য বানানো হবে। হুঙ্কার দিয়েছে পিয়ংইয়ং।

Advertisement

আরও পড়ুন: অনড় চিন, ভারতের চাপে সক্রিয় ভুটান

আরও পড়ুন: গুয়ামে হানার হুমকি, ফুঁসছে কিমের দেশ

আরও পড়ুন: পরমাণু হামলা হলে কী করবেন, পরামর্শ দিচ্ছে মার্কিন সরকার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন