Coronavirus

কোভিডে মৃত্যু আমেরিকার কৃষ্ণাঙ্গ চিকিৎসকের, উঠল বর্ণবিদ্বেষের অভিযোগ

এই ঘটনা সামনে আসতে কোভিডের চিকিৎসা নিয়ে আমেরিকায় বর্ণবিদ্বেষের অভিযোগ আরও একবার সামনে এল।

Advertisement

সংবাদ সংস্থা

ইন্ডিয়ানাপোলিস শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২০ ১৩:৪২
Share:

মৃত কৃষ্ণাঙ্গ চিকিৎসক সুসান। ছবি ফেসবুক থেকে নেওয়া।

আমেরিকার ইন্ডিয়ানাপোলিসের এক চিকিৎসকের সম্প্রতি মৃত্যু হয়েছে কোভিডে আক্রান্ত হয়ে। তাঁর নাম সুসান মুর। হাসপাতালে চিকিৎসাধীন থাকার সময় একটি ভিডিয়ো তিনি পোস্ট করেছিলেন সোশ্যাল মিডিয়ায়। সেখানে তিনি অভিযোগ করেছিলেন, কৃষ্ণাঙ্গ হওয়ার জন্য তাঁর চিকিৎসা ঠিক মতো করা হচ্ছে না। তার পরই মারা যান তিনি। এই ঘটনা সামনে আসতে কোভিডের চিকিৎসা নিয়ে আমেরিকায় বর্ণবিদ্বেষের অভিযোগ আরও একবার সামনে এল।

Advertisement

ইন্ডিয়ানা ইউনিভার্সিটি হাসপাতাল নর্থের বিছানায় শুয়ে সেই ভিডিয়ো করেন। সেখানে তাঁকে বলতে শোনা যাচ্ছে, তাঁর শ্বাস নিতে সমস্যা হচ্ছে। যন্ত্রণা হচ্ছে শরীরের বিভিন্ন প্রত্যঙ্গে। কিন্তু শ্বেতাঙ্গ চিকিৎসক সুরাহা করা তো দূরের, তাঁকে ছুঁয়ে পর্যন্ত দেখেননি। জানা গিয়েছে ২৯ সেপ্টেম্বর করোনাতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিলেন মুর। শ্বাসের সমস্যা ছাড়াও তাঁর কফের সঙ্গে উঠে আসছিল রক্ত। কিন্তু বার বার অনুরোধ সত্ত্বেও স্ক্যান করানো হয়নি তাঁর। এক চিকিৎসকের যদি এই অবস্থা হয়, সাধারণ মানুষের কী হবে সে প্রশ্নও উঠেছে আমেরিকার বিভিন্ন মহলে।

যদিও এই ঘটনার পর মুখ খুলতে নারাজ হাসপাতাল কর্তৃপক্ষ। তাঁদের দাবি, সক রোগীকেই উৎকৃষ্ট পরিষেবার দেয় হাসপাতাল। তবে এই বর্ণবিদ্বেষের ঘটনা নিয়ে তদন্ত করা হচ্ছে বলে এক বিবৃতিকে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

Advertisement

আরও পড়ুন: প্রথম ১০ দিনে ১০ লক্ষেরও বেশি টিকাকরণ আমেরিকায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন