US Capitol Violence

ট্রাম্পের শেষ দেখতে পেয়েছিলেন ওবামা! মিলে যেতে পারে ভবিষ্যদ্বাণী

আমেরিকার ক্যাপিটল বিল্ডিংয়ে হামলায় উস্কানি দেওয়ার অভিযোগে এই মুহূর্তে হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্পের হাতেগোনা কয়েকদিনের মেয়াদও অনিশ্চিত হয়ে পড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২১ ১৫:১১
Share:

—ফাইল চিত্র।

জো বাইডেনের হাতে ক্ষমতা হস্তান্তরের সময় পর্যন্ত আদৌ প্রেসিডেন্ট থাকবেন তো ডোনাল্ড ট্রাম্প? শুধু আমেরিকা নয়, আন্তর্জাতিক মহলেও এখন ঘুরপাক খাচ্ছে এই প্রশ্নই। তবে শেষমেশ যে সিদ্ধান্তই হোক না কেন, হোয়াইট হাউস থেকে ট্রাম্পের বিদায় যে খুব একটা সুখকর হবে না, চার বছর আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন বারাক ওবামা। ইঙ্গিত দিয়েছিলেন, হোয়াইট হাউস ছাড়ার সময় ট্রাম্প প্রেসিডেন্ট পদে না-ও থাকতে পারেন।

Advertisement

২০১৬-র প্রেসিডেন্ট নির্বাচনে তখনও একমাস বাকি। নির্বাচনী প্রচারে ব্যস্ত ট্রাম্প। সেইসময় টুইটারে ওবামাকে কটাক্ষ করে ট্রাম্প লেখেন, ‘আমেরিকার ইতিহাসে ওমাবাই সবচেয়ে নিকৃষ্ট প্রেসিডেন্ট হয়ে থেকে যাবেন’। ট্রাম্পের ওই টুইট নিয়ে প্রতিক্রিয়া চাইলে, একটি টেলিভিশন অনুষ্ঠানে ওবামা বলেন, ‘‘অন্তত প্রেসিডেন্ট হিসেবেই হোয়াইট হাউস ছাড়ব আমি।’’

বৃহস্পতিবার আমেরিকার ক্যাপিটল বিল্ডিংয়ে হামলায় উস্কানি দেওয়ার অভিযোগে এই মুহূর্তে হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্পের হাতেগোনা কয়েকদিনের মেয়াদও অনিশ্চিত হয়ে পড়েছে। প্রক্রিয়া দীর্ঘ হলেও তাঁকে ইমপিচ করার প্রস্তাব নিয়ে‌ আলোচনা চলছে। একই সঙ্গে সংবিধানে ২৫ নম্বর অনুচ্ছেদ প্রয়োগ করে প্রোসিডেন্টের দায়িত্ব সামলাতে ট্রাম্প অপারগ, এমন যুক্তি দেখিয়েও তাঁকে সরানোর প্রস্তাব উঠতে শুরু করেছে। তাতেই ওবামার ভবিষ্যদ্বাণী মিলে গিয়েছে বলে মনে করছেন অনেকেই।

Advertisement

আরও পড়ুন: বিপদ বুঝে বিশেষ ক্ষমতা প্রয়োগ করে নিজেকে কি ক্ষমা করতে চান ট্রাম্প?​

আরও পড়ুন: টুইটারে ফিরলেও ট্রাম্প আপাতত ব্রাত্য ফেসবুক এবং ইনস্টাগ্রামে​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন