US Capitol Violence

তাণ্ডবে তেরঙ্গা উড়িয়েও অবিচল

কট্টর ট্রাম্প সমর্থক হিসেবে পরিচিত ভার্জিনিয়ার বাসিন্দা বছর চুয়ান্নর ভিনসেন্ট যে তাঁর কৃতকর্মে অনুতপ্ত নন, সেটাও স্পষ্ট করে দিয়েছেন তিনি।

Advertisement
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২১ ০২:০৪
Share:

ছবি রয়টার্স।

ওয়াশিংটনে ক্যাপিটল-তাণ্ডবের দিনে হাজার হাজার আমেরিকান পতাকার মধ্যে নজরে এসেছিল ভারতীয় পতাকাও। যা নিয়ে সমালোচনার ছড় উঠেছিল সর্বত্র। গোড়ায় পতাকাবাহীর পরিচয় জানা যায়নি। কার্যকারণ সূত্রও ছিল অধরা। কাল সেই ভারতীয় বংশোদ্ভূত ভিনসেন্ট জেভিয়ার নিজেই সংবাদমাধ্যমকে বললেন, ‘‘ভারতকে অসম্মান করাটা আমার উদ্দেশ্য ছিল না। আমি আসলে আমেরিকাতেও যে বৈচিত্রের মধ্যে ঐক্য আছে, সেটা বোঝাতে চেয়েছিলাম। দেখাতে চেয়েছিলাম, রিপাবলিকান পার্টি একেবারেই বর্ণবিদ্বেষী নয়।’’ এ দিকে, আজই দিল্লির কালকাজি থানায় তাঁর নামে অভিযোগ দায়েরও করেছেন দীপক কে সিংহ নামের এক আইনজীবী। ভিনসেন্ট তবু অনড়ই।

Advertisement

কট্টর ট্রাম্প সমর্থক হিসেবে পরিচিত ভার্জিনিয়ার বাসিন্দা বছর চুয়ান্নর ভিনসেন্ট যে তাঁর কৃতকর্মে অনুতপ্ত নন, সেটাও স্পষ্ট করে দিয়েছেন তিনি। আবার সে দিনের হামলার দায় নিতেও নারাজ ট্রাম্পের এক্সপোর্ট কমিটির সদস্য ভিনসেন্ট। ভার্জিনিয়ার রিপাবনিকান সেন্ট্রাল কমিটির সদস্যের আরও দাবি, ওই তাণ্ডবের পিছনে ব্ল্যাক লাইভস ম্যাটার বা বিএলএম সদস্যেরা ছিল। কারণ প্রশিক্ষিত সেনার মতো দেওয়াল বেয়ে তরতরিয়ে উঠে পড়া সাধারণ সমর্থকের পক্ষে সম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন