Narendra Modi

মোদী-শাহের বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদীদের ক্ষতিপূরণের মামলা খারিজ আমেরিকায়

কাশ্মীর এবং পঞ্জাবের তিনটি বিচ্ছিন্নতাবাদী সংগঠনে তরফে ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর টেক্সাসের সাদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে ওই মামলা দায়ের করা হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২০ ১৯:৫০
Share:

অমিত শাহ এবং নরেন্দ্র মোদী— ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে ১০ কোটি ডলারের ক্ষতিপূরণের মামলা খারিজ করে দিল আমেরিকার একটি আদালত। অভিযোগকারী পক্ষ পর পর দু’দিন মামলার শুনানিতে উপস্থিত না হওয়ার কারণে এই সিদ্ধান্ত।

Advertisement

কাশ্মীর এবং পঞ্জাবের তিনটি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের তরফে ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর ওই মামলা দায়ের করা হয়েছিল। তার পরের দিন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হিউস্টনে ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের পূর্ণাঙ্গ রাজ্যের তকমা কেড়ে নেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে টেক্সাসের সাদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে দায়ের হয় ওই ক্ষতিপূরণের মামলা।

মোদী-শাহ ছাড়াও ভারতীয় সেনার লেফটেন্যান্ট জেনারেল কানওয়ালজিৎ সিংহ ধিলোঁর বিরুদ্ধে আমেরিকার আদালতে দায়ের হয় ক্ষতিপূরণের মামলা। কানোয়ালজিৎ বর্তমানে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়তের অধীনে ডিফেন্স ইনটেলিজেন্স এজেন্সি-র ডিরেক্টর জেনারেল এবং ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফস-এর উপপ্রধান পদে রয়েছেন।

Advertisement

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

সাদার্ন ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক ফ্রান্সিস এইচ স্ট্যাসি তাঁর সোমবারের রায়ে জানিয়েছেন, মামলাকারী পক্ষ ‘কাশ্মীর খলিস্তান রেফারেন্ডাম ফ্রন্ট’-এর তরফে মামলা চালিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ দেখা যায়নি। অন্য দু’টি পক্ষকে সুনির্দিষ্ট ভাবে চিহ্নিতও করা যায়নি। গত ২২ অক্টোবর তৎকালীন ডিস্ট্রিক্ট জজ অ্যান্ড্রু এস হ্যানেন মামলাটি শেষ করার পক্ষে মত দিয়েছিলেন। বিচারক স্ট্যাসি সেই সিদ্ধান্তে আইনি সিলমোহর দিয়েছেন।

আরও পড়ুন: আসন থেকে হিঁচড়ে উপাধ্যক্ষকে ‘উৎখাত’ কর্নাটক বিধান পরিষদে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন