International News

চিনকে শাস্তি দিয়ে ভারতকে বার্তা! সুখোই কিনলে পড়তে হবে মার্কিন কোপে

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের তরফে জানানো হল, রাশিয়ার কাছ থেকে সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কেনার দিকে এগিয়ে গেলে সব দেশ (ভারত-সহ)-কেই তার ‘মূল্য দিতে হবে’।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৩৯
Share:

‘সুখোই এসইউ-৩৫’ যুদ্ধবিমান। ছবি- সংগৃহীত।

চিনকে শাস্তি দিয়ে ভারতকেও পরোক্ষে ‘বার্তা’ দিল আমেরিকা

Advertisement

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের তরফে জানানো হল, রাশিয়ার কাছ থেকে সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কেনার দিকে এগিয়ে গেলে সব দেশ (ভারত-সহ)-কেই তার ‘মূল্য দিতে হবে’। জারি হবে অর্থনৈতিক নিষেধাজ্ঞা। যার নাম- ‘কাউন্টারিং আমেরিকাজ অ্যাডভার্সারিজ থ্রু স্যাংশ্যান্স অ্যাক্ট’ (সিএএটিএসএ বা ‘ক্যাটসা’)।

রাশিয়ার কাছ থেকে ‘সুখোই এসইউ-৩৫’ যুদ্ধবিমান ও ভূমি থেকে আকাশ ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র কেনার জন্য দিনকয়েক আগেই চিনের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা। ক্রিমিয়ার ওপর দখলদারি ও অন্যান্য কয়েকটি কারণে রাশিয়াকে শাস্তি দেওয়ার লক্ষ্যে এই প্রথম কোনও তৃতীয় দেশ (চিন)-এর বিরুদ্ধে ‘ক্যাটসা’ জারি হল। ট্রাম্প প্রশাসনের এক শীর্ষকর্তা বলেছেন, ‘‘এই সব নিষেধাজ্ঞারই আসল লক্ষ্য, রাশিয়া।’’

Advertisement

চিন অবশ্য কড়া প্রতিক্রিয়া জানাতে দেরি করেনি। চিনা বিদেশ মন্ত্রকের তরফে আমেরিকাকে ওই ‘ভুল শুধরে নিতে’ বলা হয়েছে। বলা হয়েছে, ‘‘তা না হলে পরিণতি ভাল হবে না।’’ চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র গেং শুয়াং শুক্রবার সাংবাদিকদের বলেছেন, ‘‘আমেরিকার এই সিদ্ধান্ত আন্তর্জাতিক সম্পর্কের মূল নিয়মকানুনকেই লঙ্ঘন করেছে। একই সঙ্গে দু’টি দেশ (চিন ও আমেরিকা) আর দু’দেশের সেনাবাহিনীর সম্পর্কে ভীষণ ভাবে আঘাত করেছে। আমরা আন্তরিক ভাবে ওই ভুল শুধরে নিতে বলছি আমেরিকাকে। না হলে পরিণতি ভাল হবে না।’’

দিল্লিতে সম্প্রতি ভারত ও আমেরিকার বিদেশমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে আলাদা আলাদা ভাবে যে বৈঠক হয়েছে (‘টু প্লাস টু’) সেখানেও রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কেনার ব্যাপারে ভারতের চেষ্টা নিয়ে সবিস্তার আলোচনা হয় বলে ট্রাম্প প্রশাসন সূত্রে খবর। ওয়াশিংটন যে বিষয়টিকে মেনে নিতে রাজি নয়, সেটাও দিল্লিকে জানিয়ে দেওয়া হয়েছে।

আরও দেখুন- খোঁজ মিলল ক্যাপ্টেন কুকের হারিয়ে যাওয়া শতাব্দী প্রাচীন রহস্যময় জাহাজের​

আরও পড়ুন- ট্রেনে দাড়ি কামিয়েই চাকরির লোভনীয় অফার পেলেন ইনি​

শুধুই ভারত নয়, রুশ ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা এবং ‘সুখোই এসইউ-৩৫’ যুদ্ধবিমান কেনার ব্যাপারে যথেষ্ট আগ্রহ দেখিয়েছে তুরস্কও।

ট্রাম্প প্রশাসনের ওই কর্তা অবশ্য সরাসরি ভারতের নামোল্লেখ করেননি। বলেছেন, ‘‘এস-৪০০ কেনার ব্যাপারে অন্য যে দেশগুলি আগ্রহী, তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্তে আমরা পৌঁছয়নি। তবে বিশ্বের প্রায় সব দেশের সঙ্গেই আমরা বিষয়টি নিয়ে সবিস্তার আলোচনা করেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন