‘মা-বোমায়’ হত ৯৪ জঙ্গি, দাবি কাবুলের

৩৬ নয়, ৯৪। আইএস জঙ্গিদের ঘাঁটি নিশ্চিহ্ন করতে গত পরশু আফগানিস্তানের নানগড়হরে ১১ টন বিস্ফোরক ঠাসা বোমা ফেলে আমেরিকা। তার পরে প্রথম যে দু’টো প্রশ্ন উঠেছিল তা হল, ক্ষয়ক্ষতির পরিমাণ কী?

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৭ ০২:৪৬
Share:

সেই দানবীয় বিস্ফোরণ।

৩৬ নয়, ৯৪।

Advertisement

আইএস জঙ্গিদের ঘাঁটি নিশ্চিহ্ন করতে গত পরশু আফগানিস্তানের নানগড়হরে ১১ টন বিস্ফোরক ঠাসা বোমা ফেলে আমেরিকা। তার পরে প্রথম যে দু’টো প্রশ্ন উঠেছিল তা হল, ক্ষয়ক্ষতির পরিমাণ কী? হতাহতের সংখ্যা কত? কাল আফগান প্রতিরক্ষা মন্ত্রক ৩৬ জন জঙ্গির মৃত্যুর খবর ঘোষণার পরে চর্চা শুরু হয়, তবে কি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘মাদার অব অল বম্বস’ যতটা গর্জাল, ততটা বর্ষাল না? আজ নানগড়হরের প্রাদেশিক গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগয়ানি জানান, নিহত হয়েছে ৯৪ জন জঙ্গি। তাদের মধ্যে রয়েছে অন্তত ৪ জন জঙ্গি নেতা।

আফগান প্রতিরক্ষা মন্ত্রক অবশ্য বলেছিল, নিহতের সংখ্যা বাড়তে পারে। কিন্তু সেই সংখ্যা মাত্র ২৪ ঘণ্টায় আড়াই গুণেরও বেশি বাড়ল কী করে? খোগয়ানি ইঙ্গিত দেন, ক্ষয়ক্ষতি খতিয়ে দেখার কাজ এখনও চলছে। পাক সীমান্ত ঘেঁষা অচিন জেলার গুহা-সুড়ঙ্গে ভরা পাহাড়ি এলাকা লক্ষ করে ‘মা-বোমা’ ফেলেছিল আমেরিকা। আজ আফগান কর্তা বলেন, ‘‘সৌভাগ্যবশত কোনও সাধারণ মানুষের মৃত্যু ঘটেনি।’’ এর আগে আফগান প্রেসিডেন্ট আশরফ গনির দফতরও জানিয়েছিল, পরস্পর সমন্বয় রেখেই আফগান ও মার্কিন বাহিনী জঙ্গি-দমন অভিযান চালাচ্ছে, যাতে সাধারণ মানুষের মৃত্যু এড়ানো যায়। আইএসের ঘাঁটি বলে সাধারণ ভাবে মনে করা হয় পশ্চিম এশিয়াকে। কিন্তু আমেরিকার সন্দেহ, ৬০০ থেকে ৮০০ জন আইএস জঙ্গি রয়েছে আফগানিস্তানে, যার একটা বড় অংশেরই ঘাঁটি নানগড়হর প্রদেশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন