donald trump

পেনসিলভানিয়াও হতাশ করল ট্রাম্পকে, মামলা বাতিল আদালতে

এ মাসের প্রেসিডেন্ট নির্বাচনে পেনসিলভানিয়ায় যে লক্ষ লক্ষ মানুষ ই-মেলে ভোট দিয়েছিলেন সেগুলিকে বাতিল করার আর্জি জানিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২০ ১২:৩২
Share:

আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পেনসিলভানিয়ার আশাও ছাড়তে হল আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। তাঁর ‘ভোট কারচুপি’র অভিযোগ মানতে রাজি হল না পেনসিলভানিয়ার আদালত। মামলাটি বাতিল করে দেওয়া হল।

Advertisement

এ মাসের প্রেসিডেন্ট নির্বাচনে পেনসিলভানিয়ায় যে লক্ষ লক্ষ মানুষ ই-মেলে ভোট দিয়েছিলেন সেগুলিকে বাতিল করার আর্জি জানিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। আদালত শনিবার সেই আর্জি খারিজ করে দিয়েছে। জনসংখ্যার নিরিখে আমেরিকার ষষ্ঠ বৃহত্তম প্রদেশ পেনসিলভানিয়া।

পেনসিলভানিয়া আদালতের বিচারপতি ম্যাথু ব্র্যান বলেছেন, ‘‘এই মামলার কোনও মেরিট নেই। অভিযোগের সপক্ষে পর্যাপ্ত প্রমাণ দাখিল করা হয়নি। ফলে, একটি ভোটও বাতিল করা সম্ভব নয়।’’

Advertisement

প্রেসিডেন্ট ট্রাম্পের দায়ের করা মামলাটি আদালত গ্রহণ করতে রাজি না হওয়ার ফলে পেনসিলভানিয়া প্রদেশেও যে ভাবী প্রেসিডেন্ট জো বাইডেনই জয়ী হয়েছেন তা আগামী সপ্তাহে ঘোষণা করা হবে।

আরও পড়ুন: মাছি তাড়াচ্ছে হল, বন্ধ হয়ে গেল মেনকা, প্রিয়া, প্রাচী, জয়ার মতো সিঙ্গল স্ক্রিন

আরও পড়ুন: দু’এক দিনেই মেঘ কেটে শীত-শীত আমেজ ফিরে আসবে হাওয়ায়

ঘোষিত ফলাফলে পেনসিলভানিয়া প্রদেশে প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে ৮০ হাজার ভোট বেশি পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী ভাবী প্রেসিডেন্ট জো বাইডেন।

রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের চেয়ে জনসমর্থনে এগিয়ে থাকা ছাড়াও ইলেক্টোরাল কলেজের ৩০৬টি ভোট পেয়েছেন বাইডেন। যেখানে ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট। ২৭০ ছিল ম্যাজিক ফিগার। ফলে, ইলেক্টোরা কলেজের ভোটেও ট্রাম্পের চেয়ে অনেক এগিয়ে দৌড় শেষ করেছেন ভাবী প্রেসিডেন্ট বাইডেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন