Green Card

গ্রিনকার্ডের সংখ্যায় ছাড় দিয়ে নতুন আইন আমেরিকায়, হাসি ফুটতে পারে ভারতীয়দের মুখে

নতুন আইনে কাজভিত্তিক গ্রিনকার্ড ইস্যু করার ক্ষেত্রে দেশভিত্তিক যে সংখ্যা ছিল তা শিথিল করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২০ ১৯:১০
Share:

নতুন আইনে কাজভিত্তিক গ্রিনকার্ড ইস্যু করার ক্ষেত্রে দেশভিত্তিক যে সংখ্যা ছিল তা শিথিল করা হয়েছে।

আমেরিকার সেনেটে পাশ হয়ে গেল ‘ফেয়ারনেস ফর হাই স্কিলড ইমিগ্রেশন অ্যাক্ট’। এর ফলে হাসি ফুটতে পারে আমেরিকায় গ্রিনকার্ডের অপেক্ষায় থাকা অসংখ্য ভারতীয়ের মুখে।

Advertisement

নতুন আইনে কাজভিত্তিক গ্রিনকার্ড ইস্যু করার ক্ষেত্রে দেশভিত্তিক যে সংখ্যা ছিল তা শিথিল করা হয়েছে। এর ফলে ভারতীয় সফটঅয়্যার ইঞ্জিনিয়ার, চিকিৎসক, বা কর্মকুশলী অন্য পেশাদারদের গ্রিনকার্ডের জন্য দীর্ঘ লাইন কমে আসবে বলে মনে করা হচ্ছে।

এ ছাড়া পরিবারের কারও অভিবাসনের জন্য এতদিন দেশভিত্তিক যে ৭ শতাংশ ভিসা দেওয়া হত, সেটা বেড়ে হল ১৫ শতাংশ। ফলে আমেরিকায় বসবাসকারী বিদেশিদের পারিবারের সদস্যদের সে দেশে যাওয়া আরও কিছুটা সহজ হবে।

Advertisement

সেনেটর কেভিন ক্র্যামার একাধিক টুইট করে জানিয়েছেন, এই বিল পাশ হওয়ার আগে আমেরিকার শ্রমশক্তির (যাঁদের একটা বড় অংশই অন্যদেশের) একটা বড় অংশ আশঙ্কার মধ্যে পড়ে গিয়েছিলেন। তাঁরাই আমেরিকার শ্রমশক্তির সঙ্কট থেকে বের করে এনেছেন দিনের পর দিন। সেই ধরনের হাজারে হাজারে সফটওয়্যার ডেভেলপার, চিকিৎসককে এই বিল একটি নিশ্চয়তা দেবে।

কিন্তু বছরের মোট যত সংখ্যক গ্রিনকার্ড ইস্যু করা হয় তাতে কোনওরকম পরিবর্তন আনা হচ্ছে না। প্রতি বছর ১ লক্ষ ৪০ হাজার গ্রিন কার্ড ইস্যু করা হয়। সেটা একই থাকছে।

আরও পড়ুন: সরকারি কর্মীদের জন্য জানুয়ারিতে ৩ শতাংশ ডিএ ঘোষণা মমতার

তবে চিনের উপর নতুন করে নিষেধাজ্ঞা চাপানো হয়েছে এই নতুন বিলে। সেখানে বলা হয়েছে, চিনের সামরিক বাহিনী বা কমিউনিস্ট পার্টির সদস্যরা আমেরিকায় কোথাও কাজ করতে পারবেন না।

আরও পড়ুন: ‘আমরা খাবার নিয়ে এসেছি’, সরকারের ‘জলস্পর্শ’ না করে কড়া বার্তা চাষিদের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন