আমেরিকায় গুলিবিদ্ধ সেনেটর

ভার্জিনিয়ার ইস্ট মনরো স্ট্রিটের মাঠে সবে প্র্যাকটিস শুরু করেছেন জনা পঁচিশেক সেনেটর ও কংগ্রেস সদস্য। পরের দিনই ডেমোক্র্যাট আর রিপাবলিকানদের মধ্যে বেসবল ম্যাচ।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ জুন ২০১৭ ০৩:২৮
Share:

স্টিভ স্কালিস। ফাইল চিত্র

ফের বন্দুকবাজের হানা মার্কিন মুলুকে। ভার্জিনিয়ার একটি বেসবল মাঠে দুষ্কৃতীর গুলিতে জখম হয়েছেন রিপাবলিকান সেনেটর স্টিভ স্কালিস (৫১)। অাহত দুই পুলিশও। পাল্টা গুলিতে মারা গিয়েছে বন্দুকবাজ।

Advertisement

সকাল ৭টা ১৫। ভার্জিনিয়ার ইস্ট মনরো স্ট্রিটের মাঠে সবে প্র্যাকটিস শুরু করেছেন জনা পঁচিশেক সেনেটর ও কংগ্রেস সদস্য। পরের দিনই ডেমোক্র্যাট আর রিপাবলিকানদের মধ্যে বেসবল ম্যাচ। মার্কিন কংগ্রেসের আয়োজনে ১০০ বছরেরও বেশি সময় ধরে যা হয়ে আসছে।

তাল কাটল বেমক্কা গুলির শব্দে। প্রত্যক্ষদর্শী অ্যারিজোনার সেনেটর জেফ ফ্লেকের কথায়, জিন্স আর নীল টি-শার্ট পরা মধ্যবয়সী এক শ্বেতাঙ্গ মাঠের মধ্যে ঢুকে হঠাৎই এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। ১০ মিনিট ধরে অন্তত ৫০টি গুলি। কোমরের নীচে গুলি খেয়ে মাটিতে লুটিয়ে পড়েন স্কালিস। অল্পের জন্য বেঁচে যান প্রতিনিধি পরিষদের সদস্য মো ব্রুকস। তাঁর কথায়, ‘‘চোখের সামনে লুটিয়ে পড়লেন স্কালিস। আবার তাঁকে গুলি করা হতে পারে, সেই আতঙ্কে হিঁচড়ে হিঁচড়ে প্রায় ৫০ ফুট দূরে গিয়ে নেতিয়ে পড়েন তিনি। তত ক্ষণে অবশ্য বন্দুকবাজকেও কাবু করে ফেলেছে পুলিশ।’’ রাতে জানা যায়, বিপন্মুক্ত স্কালিস ও তাঁর দেহরক্ষীরা।

Advertisement

হঠাৎ এই হামলা কেন? বেছে বেছে তাদেরই নিশানা করতে বন্দুকবাজ মাঠে এসেছিল বলে দাবি রিপাবলিকানদের। সেনেটর রন ডিস্যান্টিস পুলিশকে জানিয়েছেন, হামলার ঠিক আগেই এক জন তাঁর কাছে জানতে চান, ‘‘এখন কি রিপাবলিকানরা অনুশীলন করছে?’’ জানা গিয়েছে নিহত বন্দুকবাজের নাম জেমস হজকিনসন। ইলিনয়ের বাসিন্দা ৬৬ বছরের এই হজকিনসন গত প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী বার্নি স্যান্ডার্সের হয়ে প্রচার চালিয়েছেন। হামলার কড়া নিন্দা করেছেন স্যান্ডার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন