US Winter Storm

তুষারঝড়ে টেক্সাস, আরকানসাসে মৃত অন্তত ১০! বিদ্যুৎ নেই, কনকনে ঠান্ডায় বিপর্যস্ত জনজীবন

তুষারঝড়ের দাপটে বিপর্যস্ত টেক্সাসের বিস্তীর্ণ এলাকা। বিদ্যুৎহীন বহু বাড়ি। যার জেরে ঠান্ডার মধ্যে দুর্দশা বেড়েছে বাসিন্দাদের।

Advertisement

সংবাদ সংস্থা

অস্টিন, আমেরিকা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১০:২৯
Share:

টেক্সাসে বিদ্যুতের তার থেকে বরফ সরানো কাজ করছেন কর্মীরা। ছবি রয়টার্স।

একে প্রবল ঠান্ডা। সেই সঙ্গে তুষারঝড়ের দাপট। আর এর মধ্যে বিদ্যুৎ পরিষেবা নেই। যার জেরে কনকনে শীতে কাঁপছেন কয়েক হাজার মানুষ। এমন দুর্দশার ছবি ধরা পড়েছে আমেরিকার টেক্সাসে। ঠান্ডার মধ্যে বিদ্যুৎ না থাকায় দুর্বিষহ অবস্থা টেক্সাসের বাসিন্দাদের। টেক্সাস, আরকানসাস, ওকলাহোমে ঠান্ডার কারণে মৃত্যু হয়েছে কমপক্ষে ১০ জনের।

Advertisement

বৃহস্পতিবার রাতে টেক্সাসে ৩ লক্ষ ৬০ হাজারেরও বেশি মানুষের বাড়িতে বিদ্যুৎ ছিল না। বুধবার থেকে অস্টিনে প্রায় ৩০ শতাংশ গ্রাহকের বাড়ি বিদ্যুৎহীন। যার জেরে প্রবল ঠান্ডার মধ্যে দুর্দশা বেড়েছে বাসিন্দাদের। এই পরিস্থিতি মনে করাচ্ছে ২০২১ সালের সেই ভয়ঙ্কর স্মৃতি। তুষারঝড়ের পর সে বারও বিদ্যুৎহীন হয়ে পড়েছিল গোটা এলাকা। যার জেরে ঠান্ডায় অনেকের প্রাণহানি ঘটেছিল।

অস্টিনে সরকারি আধিকারিকরা জানিয়েছেন, তুষারঝড়ের দাপটে প্রচুর ক্ষতির আশঙ্কা করা হয়েছে। ফলে এই পরিস্থিতিতে কবে বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হবে, তা আন্দাজ করা মুশকিল। তুষারঝড়ের কারণে টেক্সাসে একাধিক বিমান বাতিল করা হয়েছে। রানওয়ে থেকে বরফ সরাতে হিমশিম খাচ্ছেন বিমানবন্দরের কর্মীরা। বৃহস্পতিবার সকালে ডালাস-ফোর্ট ওয়ার্থ আন্তর্জাতিক বিমানবন্দরে ৫০০টিরও বেশি উড়ান বাতিল করা হয়েছে।

Advertisement

গত বছরের শেষে শীতকালীন তুষারঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছিল আমেরিকা। ঠান্ডায় জমে গিয়েছিল উত্তর আমেরিকা মহাদেশের অধিকাংশ এলাকায়। আমেরিকায় বম্ব সাইক্লোনের জেরে বেশ কয়েক জনের মৃত্যু হয়। এর আগে ১৯৭৭ সালে ভয়াবহ এক তুষারঝড়ের সাক্ষী থেকেছিল আমেরিকা। তাতে ২৯ জনের মৃত্যু হয়েছিল। অতীতের সেই রেকর্ড ছাপিয়ে গিয়েছে ২০২২ সালের সাইক্লোন বোমা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন