Coronavirus

সংক্রমণ সামলাতে এ বার মডার্নার টিকাকেও ছাড়পত্র দিল আমেরিকা

ট্রাম্প টুইট করেছেন, ‘অভিনন্দন! এ বার পাওয়া যাবে মডার্নার টিকাও’।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২০ ১৮:০৭
Share:

মডার্নার টিকাকে ছাড়পত্র আমেরিকার।

ফাইজার-বায়োএনটেকের পর, দেশ জুড়ে করোনা সংক্রমণের ঢেউ সামাল দিতে এ বার মর্ডানার টিকাকেও জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ছাড়পত্র দিল আমেরিকা। টুইট করে এ কথা জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

ট্রাম্প টুইট করেছেন, ‘অভিনন্দন! এ বার পাওয়া যাবে মডার্নার টিকাও’। ট্রাম্পের এই টুইটের পর বিষয়টি প্রকাশ্যে এসেছে। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) মডার্নার টিকাটি ব্যবহারের জন্য সবুজ সঙ্কেত দিয়েছে। সংস্থাটির দাবি, ওই টিকা করোনা সংক্রমণ রুখতে ৯৫ শতাংশ কার্যকর।

দ্রুতই ওই টিকা গণহারে দেওয়া হবে বলে ট্রাম্প প্রশাসন সূত্রে খবর। ইতিমধ্যেই ৩০ হাজার স্বেচ্ছাসেবকের উপর ওই টিকার হিউম্যান ট্রায়াল চালানো হয়েছে বলেও জানা গিয়েছে। সংস্থার সূত্রে জানা গিয়েছে, চলতি সপ্তাহের শেষেই তারা ওই টিকার অন্তত ৫৯ লক্ষ ডোজ তৈরি করবে। গত সপ্তাহেই আমেরিকায় ফাইজারের তৈরি করোনা টিকাকে ছাড়পত্র দেওয়া হয়েছে। ফাইজারের টিকা ব্যবহার হচ্ছে ব্রিটেন, বাহরাইন, কানাডা, সৌদি আরব এবং মেক্সিকোতেও। ইতিমধ্যেই আমেরিকায় দেড় কোটির বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩ লক্ষাধিক মানুষের।

Advertisement

আরও পড়ুন: দীর্ঘকালীন রোগীদের জন্য স্বেচ্ছামৃত্যুতে সায় স্পেনের নিম্নকক্ষে

আরও পড়ুন: করোনা টিকা নিলে ‘কুমির’ হতে হবে, বলসেনারোর মন্তব্যে বিতর্ক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন