Tiktok

টিকটক নিয়ে নিষেধাজ্ঞা খারিজ মার্কিন আদালতে

রবিবার মধ্যরাত থেকেই আমেরিকায় ওই চিনা অ্যাপটির উপর নিষেধাজ্ঞা জারি হওয়ার কথা ছিল। তবে রবিবার বিকেলে টিকটকের মূল সংস্থা বাইটড্যান্স-এর আবেদনের ভিত্তিতে ট্রাম্পের ওই নিষেধাজ্ঞাটি আপাতত স্থগিত রাখার নির্দেশ দিয়েছে ওয়াশিংটনের ফেডারেল আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২০ ০৩:২৭
Share:

ছবি রয়টার্স।

আমেরিকায় চিনকে ব্যবসায়িক ভাবে কোণঠাসা করার প্রচেষ্টায় ফের একবার বড়সড় ধাক্কা খেল ট্রাম্প প্রশাসন। জাতীয় নিরাপত্তার পরিপন্থী, এই অভিযোগে চিনা ভিডিয়ো অ্যাপ টিকটকের উপরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির নির্দেশ খারিজ হল মার্কিন কোর্টেই।

Advertisement

রবিবার মধ্যরাত থেকেই আমেরিকায় ওই চিনা অ্যাপটির উপর নিষেধাজ্ঞা জারি হওয়ার কথা ছিল। তবে রবিবার বিকেলে টিকটকের মূল সংস্থা বাইটড্যান্স-এর আবেদনের ভিত্তিতে ট্রাম্পের ওই নিষেধাজ্ঞাটি আপাতত স্থগিত রাখার নির্দেশ দিয়েছে ওয়াশিংটনের ফেডারেল আদালত। আজই ফের ‘ক্ষমতার অপব্যবহার’-এর অভিযোগে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে সুর চড়িয়েছে বেজিং।

রবিবার থেকে ট্রাম্পের নির্দেশ বলবৎ হলে অ্যাপল এবং গুগলের অ্যাপ স্টোর থেকে নতুন করে টিকটক ডাউনলোড করতে পারতেন না মার্কিন নাগরিকেরা। যদিও ইতিমধ্যেই যাঁরা ডাউনলোড করে ফেলেছেন, তাঁদের ব্যবহারে কোনও অসুবিধে হত না। এ দিনের রায়ের ফলে আপাতত ১২ নভেম্বর পর্যন্ত সকলেই এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। তাৎপর্যপূর্ণ ভাবে এই রায় দিয়েছেন ফেডারেল বিচারক কার্ল নিকোল্স। ২০১৯ সালে যাঁকে বেঞ্চে এনেছিলেন খোদ ট্রাম্প।

Advertisement

তবে অনিশ্চয়তার আবহেও সিলিকন ভ্যালির অন্যতম মুখ্য সংস্থা ‘ওরাক্ল’-এর সঙ্গে চুক্তিবদ্ধ হতে চলেছে বাইটড্যান্স। ওই জটিল চুক্তির অন্তর্গত মালিকানা স্থানান্তর নিয়ে দুই সংস্থার মধ্যে আলোচনা হচ্ছে। গত সপ্তাহে প্রকাশিত খবর অনুযায়ী, ওরাক্ল-কে তাদের প্রযুক্তিগত অংশীদার করতে পারে টিকটক। যার পরে ‘টিকটক গ্লোবাল’ নামে কাজ চালাবে সংস্থাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন