মার্কিন ভিসার মেয়াদ কমল পাকিস্তানিদের

সম্প্রতি মার্কিনদের জন্যে ভিসার মেয়াদ কমিয়ে, ভিসা আবেদনের ফি বাড়িয়েছে পাকিস্তান। তারই জবাবে আমেরিকার এই ঘোষণা বলে মনে করা হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৯ ০২:০০
Share:

সম্প্রতি মার্কিনদের জন্যে ভিসার মেয়াদ কমিয়ে, ভিসা আবেদনের ফি বাড়িয়েছে পাকিস্তান। ছবি: সংগৃহীত।

পাকিস্তানের নাগরিকদের জন্য ভিসার মেয়াদ কমিয়ে পাঁচ বছর থেকে এক বছর করল আমেরিকা। আর পাক সাংবাদিকদের মাত্র তিন মাসের জন্য ভিসা দেওয়া হবে। ভিসা আবেদনের ফি বেড়ে ১৬০ থেকে ১৯২ ডলার হয়েছে। মঙ্গলবার ইসলামাবাদে মার্কিন দূতাবাসের তরফে এই খবর জানানো হয়েছে।

Advertisement

সম্প্রতি মার্কিনদের জন্যে ভিসার মেয়াদ কমিয়ে, ভিসা আবেদনের ফি বাড়িয়েছে পাকিস্তান। তারই জবাবে আমেরিকার এই ঘোষণা বলে মনে করা হচ্ছে। তবে মার্কিন দূতাবাসের মুখপাত্র জানিয়েছেন, সরকারি আধিকারিকদের জন্য এই কড়াকড়ি থাকছে না। সে ক্ষেত্রে তাঁদের কাজের সময় বিচার করেই ভিসার মেয়াদ নির্ধারণ করা হবে।

পাকিস্তানের বিরুদ্ধে আমেরিকা দীর্ঘদিন ধরেই সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ তুলে আসছে। গত বছর মে মাসে দুই দেশের তরজা তুঙ্গে উঠলে সে দেশে পাকিস্তানি কূটনীতিকদের গতিবিধির উপরে নানা নিষেধাজ্ঞা চাপায় আমেরিকা। পাকিস্তানি কূটনীতিকদের বলা হয়, আগাম অনুমতি ছাড়া ওয়াশিংটনে পাক কনসুলেট ও দূতাবাসের ৪০ কিলোমিটারের বাইরে তাঁরা যেতে পারবেন না। উত্তরে মার্কিন কূটনীতিকদের উপরেও একই ধরনের নিষেধাজ্ঞা জারি করে পাকিস্তান।

Advertisement

সন্ত্রাস দমনে পাকিস্তান যথেষ্ট সক্রিয় না হওয়ায় আর্থিক বরাদ্দ কাটছাঁট করার কথাও ঘোষণা করে আমেরিকা। সম্প্রতি জম্মু কাশ্মীরের পুলওয়ামায় সেনা কনভয়ে জঙ্গি হামলার পরে সন্ত্রাসদমন প্রসঙ্গে ফের আমেরিকা তথা আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন