কম্বোডিয়া সফরে উপরাষ্ট্রপতি, স্থায়ী সদস্যপদে সমর্থন আদায়

নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের দাবিকে সমর্থন জানাচ্ছে কম্বোডিয়া। ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারিকে আবার সে কথা জানালেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হান সেন। আনসারি এখন কম্বোডিয়া সফরে। বুধবার তিনি কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৫ ১৪:২৩
Share:

হামিদ আনসারি ও হান সেন। নম পেনে, বুধবার। ছবি: এএফপি।

নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের দাবিকে সমর্থন জানাচ্ছে কম্বোডিয়া। ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারিকে আবার সে কথা জানালেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হান সেন। আনসারি এখন কম্বোডিয়া সফরে। বুধবার তিনি কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন। পর্যটন, পরিকাঠামো উন্নয়ন সহ বেশ কয়েকটি বিষয়ে ভারত কম্বোডিয়ার পাশে থাকবে বলে হামিদ আনসারি সে দেশের সরকারকে আশ্বাস দিয়েছেন।

Advertisement

এ দিনের বৈঠকে ভারত ও কম্বোডিয়ার মধ্যে দু’টি মউ স্বাক্ষরিত হয়েছে। একটি পর্যটন সংক্রান্ত। অপরটি ‘কুইক ইমপ্যাক্ট প্রজেক্ট’ রূপায়ণ সংক্রান্ত। মেকং-গঙ্গা কোঅপারেশন গোষ্ঠীর উন্নয়ন কর্মসূচির আওতায় কম্বোডিয়ায় বিভিন্ন প্রকল্পের রূপায়ণে ভারত সহায়তা করবে বলেও হামিদ আনসারি সে দেশের সরকারকে জানিয়েছেন। বৈঠকে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ভারতের উপরাষ্ট্রপতিকে ফের জানিয়েছেন, নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের দাবিকে তাঁরা সমর্থন জানাবেন। দু’দেশের বাণিজ্যিক সম্পর্ককেও আরও এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে হান সেন আগ্রহ প্রকাশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন