Viral

অধূমপায়ী কর্মীদের জন্য বড় সুবিধা দিচ্ছে এই কোম্পানি, পাবেন অতিরিক্ত...

জাপানে টোকিয়োয় ‘পিয়ালা ইনকর্পোরেটেড’- নামে একটি মার্কেটিং ফার্মের এক কর্মী অভিযোগ করেন, তাঁরা সংস্থার ধূমপায়ী কর্মীদের থেকে বেশি কাজ করেন। কারণ যাঁরা ধূমপান করেন, তাঁরা একাধিক বার ধূমপানের জন্য বিরতি নেন। যা অধূমপায়ীরা পান না।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিয়ো শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৯ ১৭:৩১
Share:

গ্রাফিক: তিয়াসা দাস।

যে কোনও অফিসেই যাঁরা ধূমপান করেন, তাঁদের কাজের ফাঁকেই ব্রেক নিতে হয়। যেটা স্বাভাবিক ভাবে পান না অধূমপায়ীরা। অনেকে কর্মীর মধ্যেই এ নিয়ে অভিযোগ থাকে। সেটাই প্রতিফলিত হয়েছিল একটি কোম্পানির সাজেশন বক্সে। আর তার ফলেই অধূমপায়ী কর্মীদের জন্য বিশেষ সুবিধার ব্যবস্থা করল একটিসংস্থা।

Advertisement

জাপানে টোকিয়োয় ‘পিয়ালা ইনকর্পোরেটেড’- নামে একটি মার্কেটিং ফার্মের এক কর্মী অভিযোগ করেন, তাঁরা সংস্থার ধূমপায়ী কর্মীদের থেকে বেশি কাজ করেন। কারণ যাঁরা ধূমপান করেন, তাঁরা একাধিক বার ধূমপানের জন্য বিরতি নেন। যা অধূমপায়ীরা পান না।

পিয়ালা ইনকর্পোরেটেডের মুখপাত্র হিরোতাকা মাতসুসিমা জানিয়েছেন, সংস্থার এক কর্মী সাজেশন বক্সে একটি চিঠি ফেলেন। সেখানে তিনি লিখেছিলেন,‘ধূমপানের বিরতির জন্য অফিসে সমস্যা তৈরি হচ্ছে’। সেই বার্তা পৌঁছে যায় সিইও তাকায়ো আসুকা-র কাছে। তিনিওবিষয়টির সঙ্গে সহমত পোষণ করেন। তার পরই সংস্থা সিদ্ধান্ত নিয়েছে, যাঁরা ধূমপানের জন্য বিরতি নেন না, তাঁদের জন্য বছরে অতিরিক্ত ছুটির ব্যবস্থা করা হবে।

Advertisement

আরও পড়ুন: দু’কোটির পোর্সা নিয়ে রাস্তায় বেরিয়ে প্রায় ১০ লক্ষ টাকা জরিমানার মুখে গাড়ি মালিক

টোকিয়োর পিয়ালা ইনকর্পোরেটেডের অফিস একটি বিল্ডিংয়ের ২৯ তলায়। বিল্ডিংয়ে ধূমপান করা নিষেধ। তাই ধূমপায়ীদের লিফ্টে করে বেসমেন্টে যেতে হয়। একটি রিপোর্টে দেখা গিয়েছে, প্রতিবার ধূমপানের জন্য গড়ে ১৫ মিনিট ব্রেক নিতে হয়। ফলে একদিনে কাজের সময় কেউ যদি চার বার ধূমপানের বিরতি নেন তবে তিনি গড়ে এক ঘণ্টা অতিরিক্ত বিরতি পাচ্ছেন। ফলে প্রায় এক ঘণ্টা তিনি অধূমপায়ীদের থেকে কম কাজ করছেন।

আরও পড়ুন: একতলা বিল্ডিংয়ের সমান উচ্চতার সাইকেল চালাচ্ছেন যুবক!

কোম্পানির সিইও তাকায়ো কিয়োডো নিউজকে জানিয়েছেন, ‘যাঁরা ধূমপানের বিরতি নেন না তাঁদের বছরে ছ’ দিন অতিরিক্ত ছুটি দেওয়া হবে। হতে পারে এই সিদ্ধান্তের ফলে কোম্পানির অনেক কর্মী ধূমপান ছেড়ে দিতে পারেন’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন