Viral

৮৪ বছর বয়সে বিশ্বের অন্যতম দুর্গম এলাকায় ম্যারাথন সম্পূর্ণ করে রেকর্ড গড়লেন কানাডিয়ান

আন্টার্কটিকার চরম আবহাওয়ার মধ্যে মানুষের বেঁচে থাকাটাই একটা চ্যালেঞ্জ। সেই পরিস্থিতিতে এক জন ৮৪ বছরের ব্যক্তি এই লম্বা রেস সম্পূর্ণ করে ইতিহাসের পাতায় নিজের নাম তুলে ফেললেন। তাঁর নাম, রয় জর্জেন, কানাডার বাসিন্দা। সংবাদ সংস্থা আইএএনএস টুইট করে এই খবর জানিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

পুন্টা অ্যারিনাস, চিলি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৯ ১৭:৫৩
Share:

রয় জর্জেন। ছবি: টুইটার থেকে নেওয়া।

একে ম্যারাথন, তার উপর আবার সেটি পৃথিবীর অন্যতম দুর্গম এলাকায়। ৮৪ বছরের এক ‘যুবক’ এই অসাধ্য সাধন করে দেখালেন, রেকর্ড গড়লেন। তিনিই এখন বিশ্বের সব থেকে বেশি বয়সে আন্টার্কটিক আইস ম্যারাথন সম্পূর্ণ করা ব্যক্তি।

Advertisement

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৭০০ মিটার উপরে, তাপমাত্রা প্রায় মাইনাস ২০ ডিগ্রি সেন্টিগ্রেড। হুহু করে হাওয়া বইছে, আর সেই হাওয়ার সঙ্গে উড়ে আসছে বরফের কুচি। এটি পৃথিবীর দক্ষিণতম অংশ। এখানেই ২০০২ সাল থেকে আয়োজন করা হয় আন্টার্কটিক আইস ম্যারাথন।

প্রতি বছরের মতো এই বছরও ১২ ডিসেম্বর চিলির পুন্টা অ্যারিনাস থেকে একটি প্রাইভেট জেটে করে প্রতিযোগীরা পৌঁছন আন্টার্কটিকার ইউনিয়ন গ্লেসিয়ারে। যেখানে পরের দিন ১৩ ডিসেম্বর তাঁরা নামেন ২৬.২ মাইল বা ৪২.২ কিলোমিটার লম্বা ম্যারাথনে। দক্ষিণ মেরু থেকে ৮০ ডিগ্রি দূরে এলসওয়ার্থ পর্বতের পাদদেশ থেকে শুরু হয় এই দৌড়। ম্যারাথনের পুরো রাস্তাটি পতাকা দিয়ে নির্দেশ করে দেওয়া হয়।

Advertisement

এই চরম আবহাওয়ার মধ্যে মানুষের বেঁচে থাকাটাই একটা চ্যালেঞ্জ। সেই পরিস্থিতিতে এক জন ৮৪ বছরের ব্যক্তি এই লম্বা রেস সম্পূর্ণ করে ইতিহাসের পাতায় নিজের নাম তুলে ফেললেন। তাঁর নাম, রয় জর্জেন, কানাডার বাসিন্দা। সংবাদ সংস্থা আইএএনএস টুইট করে এই খবর জানিয়েছে।

ম্যারাথন সম্পূর্ণ কারার পর রয় সংবাদমাধ্যমকে জানান, এক সময় তাঁর মনে হচ্ছিল তিনি এই রেস শেষ করতে পারবেন না। কিন্তু শেষ পর্যন্ত তাঁর স্বপ্ন পূরণ হয়েছে। গত এক বছর ধরে তিনি এই দৌড়ের জন্য প্রস্তুতি নিয়েছিলেন।

এই বছর আন্টার্কটিকা আইস ম্যারাথন জিতেছেন মার্কিন নাগরিক উইলিয়াম হ্যাফার্টিরেস সম্পূর্ণ করতে তাঁর সময় লেগেছে তিন ঘণ্টা ৩৪ মিনিট ১২ সেকেন্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন