Viral

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট পড়ল মহাকাশ থেকে

দুই রুশ মহাকাশচারীর সঙ্গে ১৪ অক্টোবর আন্তর্জাতিক স্পেস স্টেশনে গিয়েছেন কেট। ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পরে তিনি সেখানে থেকে ফিরবেন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২০ ২২:২২
Share:

ভোট দিচ্ছেন কেট রুবিনস। ছবি: টুইটার থেকে নেওয়া।

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনে নিজের ভোটাধিকার প্রয়োগ করলেন এক মহাকাশচারী। আন্তর্জাতিক স্পেস স্টেশনের বুথে ভোট দিলেন মহাকাশচারী কেট রুবিনস। ভোটদানের একটি ছবি ২৩ অক্টোবর নাসা তাদের ভেরিফায়েড টুইটার হ্যান্ডলে পোস্ট করেছে।

Advertisement

দুই রুশ মহাকাশচারীর সঙ্গে ১৪ অক্টোবর আন্তর্জাতিক স্পেস স্টেশনে গিয়েছেন কেট। ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পরে তিনি সেখানে থেকে ফিরবেন। তাই স্পেস স্টেশন থেকেই তিনি ভোট দিলেন। নাসার তরফে যে ছবিটি প্রকাশ করা হয়েছে, সেখানে দেখা যাচ্ছে, স্পেস স্টেশনের ভিতর একটি ভোটিং বুথ তৈরি করা হয়েছে। তার বাইরে দাঁড়িয়ে রয়েছেন কেট।

ভোট দেওয়ার জন্য ইমেল মারফত্ একটি ফর্ম পাঠানো হয়। সেটি পূরণ করে ফেরত্ পাঠান কেট। সেখানে আবার ঠিকানার কলামে লেখা হয় ‘লো আর্থ অরবিট’। তবে এটাই প্রথম বার নয় এর আগেও কেট আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে ২০১৬ সালে ভোট দিয়েছিলেন। আর মহাকাশ থেকে এই ভোটাধিকার প্রয়োগের আইন আমেরিকায় পাস হয় ১৯৯৭ সালে।

Advertisement

আরও পড়ুন: ভুল করে কাটা দ্বিতীয় টিকিটেও জ্যাকপট, জিতলেন প্রায় ১৫ কোটি টাকা

আরও পড়ুন: দিনের আলোয় ক্যামেরার সামনে রিপোর্টারের ফোন ছিনিয়ে নিয়ে গেল দুষ্কৃতী

দেখুন নাসার সেই পোস্ট:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন