London

লন্ডনে হবে বিশ্বের প্রথম ‘৩৬০ ডিগ্রি সুইমিং পুল’

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৮ জুন ২০১৯ ১৭:৫০
Share:

ইনফিনিটি লন্ডন। ছবি : কম্পাস পুলস-এর ওয়েব সাইট থেকে নেওয়া।

ইন্টারনেট, সোশ্যাল মিডিয়ায় দৌলতে ইনফিনিটি পুলের কথা তো জানতেনই। কিন্তুসব দিক থেকে দৃশ্যমান অর্থাৎ ৩৬০ ডিগ্রি ইনফিনিটি পুলের কথা কি শুনেছেন? লন্ডনে এমনই একটি পুল তৈরি হচ্ছে।

Advertisement

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, ৫৫ তলা বিল্ডিংয়ের উপর এই পুলটি তৈরি হচ্ছে। পুলটির মেঝে ও চার দিকের দেওয়াল স্বচ্ছ উপাদানে তৈরি। ফলে জলে নেমে চার পাশের দৃশ্য যেমন দেওয়ালে আটকাবে না, তেমনই নীচে দাঁড়িয়েও কেউ পুলের জল, সাঁতারু এমনকি ভেতর দিয়ে আকাশটাও দেখতে পাবেন।

৬ লক্ষ লিটারের এই পুলটি তৈরি করেছে কম্পাস পুলস নামে এক কোম্পানি। নাম দেওয়া হয়েছে ‘ইনফিনিটি লন্ডন’। পুলটির ডিজাইনার ও টেকনিক্যাল ডিরেক্টর অ্যালেক্স কেম্সলে জানিয়েছেন, এটি তৈরি করার আগে তাঁদের ভাবনা ছিল, দৃষ্টি যেন কোথাও বাধা না পায়। সেই মতোই তাঁরা পুলটি নকশা করছেন।

Advertisement

পুলটির দেওয়ালগুলি কাচের বদলে কাস্ট অ্যাক্রলিক দিয়ে তৈরি করা হয়েছে। জল ও কাস্ট অ্যাক্রলিকের প্রতিসরাঙ্ক প্রায় সমান। ফলে পুলটিকে প্রকৃতই অসীম বলে মনে হবে। পুলের জলের উষ্ণতা ঠিক রাখার জন্য যে বিল্ডিংয়ের ওপর সেটি রয়েছে, ওই বিল্ডিংয়ের এসি থেকে নির্গত তাপকেই ব্যবহার করা হয়।

আরও পড়ুন : পশু-পাখি ছাড়া থ্রি-ডি হলোগ্রাম সার্কাস দেখে মুগ্ধ দর্শক

আরও পড়ুন : হিমশৈলের মধ্যে ‘সুইমিং পুল’, অবাক করল প্রকৃতি

পুলে পৌঁছনোর জন্য বাইরের দিকে কোনও সিঁড়ি নেই। পুলের মেঝের মধ্যে দিয়ে একটি ঘোরানো সিঁড়ির ব্যবস্থা করা হয়েছে। সাবমেরিনে যেভাবে প্রবেশ বা বেরনোর ব্যবস্থা করা হয়, সেই পদ্ধতিতে পুলের মধ্যে ঢোকা যাবে। অ্যালেক্স কেম্সলে জানিয়েছেন, তাঁরা প্রথম থেকেই চাইছিলেন, পুলের স্বচ্ছ দেওয়ালের দৃশ্য যে কোনও ভাবেই নষ্ট না হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন