Australia

পালকের প্রাণ বাঁচালো টিয়া, আগুন থেকে রক্ষা পেল অনেকে

ঘরের স্মোক ডিটেক্টর কাজ করার আগেই সতর্ক করে দেয় পোষা টিয়া পাখিটি। যার ফলে আগুন অ্যান্টনকে ঘিরে ফেলার আগেই তিনি কিছুটা সময় পেয়ে যান ঘর থেকে বার হওয়ার।

Advertisement

সংবাদ সংস্থা

ব্রিসবেন শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২০ ১৭:৪০
Share:

শাটারস্টক থেকে নেওয়া প্রতীকী চিত্র।

পোষ্যদের সম্পর্কে অনেক মজার ঘটনাই শোনা যায়। তবে অস্ট্রেলিয়ার এক ব্যক্তির পোষা টিয়া যে ভাবে তার পালকের প্রাণ বাঁচাল জানলে অবাক হতে হয়। ব্রিসবেনে এক ব্যক্তিকে আগুনে পুড়ে যাওয়া থেকে বাঁচিয়ে দিল তার পোষা টিয়া। শুধু তাই নয়, দমকল কর্মীদের বক্তব্য, ওই টিয়ার জন্য আগুন অন্যান্য বাড়িতেও ছড়িয়ে পড়েনি। অনেক আগে নেভানোর কাজ শুরু করা গিয়েছে।

Advertisement

ব্রিসবেনের বাসিন্দা অ্যান্টন এনগুয়েন। বুধবার তাঁর বাড়িতে আগুন লাগে। তিনি তখন ঘুমের মধ্যে। ঘরের স্মোক ডিটেক্টর কাজ করার আগেই সতর্ক করে দেয় পোষা টিয়া পাখিটি। যার ফলে আগুন অ্যান্টনকে ঘিরে ফেলার আগেই তিনি কিছুটা সময় পেয়ে যান ঘর থেকে বার হওয়ার।

অ্যান্টন জানিয়েছেন, তিনি প্রথমে কিছু বুঝতেও পারেননি। কারণ, তখনও স্মোক অ্যালার্ম বাজতে শুরু করেনি। কিন্তু তাঁর পোষা টিয়া ‘এরিক’ ধোঁয়ার গন্ধ পেয়েই চিৎকার করতে শুরু করে। বার বার ‘অ্যান্টন’, ‘অ্যান্টন’ বলে ডাকতে থাকে। আর তাতেই ঘুম ভেঙে যায় তাঁর। বুঝতে পারেন খারাপ কিছু একটা ঘটতে চলেছে। সঙ্গে সঙ্গে তিনি এরিককে নিয়ে দরজা খুলে বাড়ির বাইরে চলে আসেন। বাড়ির পিছনে গিয়ে তিনি দেখেন ঘর থেকে ধোঁয়া বার হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: চিনের রাস্তায় স্ত্রীকে পিটিয়ে খুন, ভিডিয়ো তুলল পথচারীরা

আরও পড়ুন: অপারেশন টেবল থেকে ফিরে প্রৌঢ় জানতে পারলেন বড়লোক হয়ে গিয়েছেন

কুইন্সল্যান্ড ফায়ার অ্যান্ড এমার্জেন্সি সার্ভিসের ইন্সপেক্টর ক্যামেরন থমাস বলেন, “বুদ্ধিমান টিয়া পাখিটির অ্যান্টন, অ্যান্টন চিৎকারই দু’জনের প্রাণ বাঁচিয়ে দিল। স্মোক ডিটেক্টর কাজ করার আগেই টিয়াটি বুঝতে পেরে যায় কোথাও আগুন লেগেছে।” সময় মতো দমকল পৌঁছে যাওয়ায় আগুন আশপাশের বাড়িতে ছড়িয়ে পড়া থেকে আটকানো গিয়েছে বলে জানিয়েছেন থমাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন