Viral

বিলুপ্তির পথে এই প্রাণীটির দেখা মিলল ৩০ বছর পর, বলতে পারবেন এটা কী?

‘নেচার ইকোলজি অ্যান্ড ইভলিউশন’ পত্রিকায় সোমবার এই প্রাণীটিকে নিয়ে একটি প্রবন্ধ প্রকাশ পেয়েছে। সেখানে প্রাণী বিশেষজ্ঞরা বলছেন, এটি একটি রুপোলি পিঠের শেভ্রোটাইন বা মাউস ডিয়ার (ইঁদুর হরিণ)। হরিণটি কিছুটা ইঁদুরের মতো দেখতে বলে এর এমন নাম।

Advertisement

সংবাদ সংস্থা

হানোই শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৯ ১৪:০২
Share:

মাউস ডিয়ার। নেচার পত্রিকার ওয়েবসাইট থেকে নেওয়া ছবি।

একটি বিরল প্রজাতির ছোট হরিণের মতো প্রাণীর দেখা মিলল ভিয়েতনামের উত্তর-পশ্চিম দিকের বনাঞ্চলে। বিশেষজ্ঞরা বলছেন প্রায় ৩০ বছর পর দেখা দিল এই প্রাণীটি। শেষ বার এটি ১৯৯০ সালে দেখা গিয়েছিল বলে জানা গিয়েছে।

Advertisement

‘নেচার ইকোলজি অ্যান্ড ইভলিউশন’-এ সোমবার এই প্রাণীটিকে নিয়ে একটি প্রবন্ধ প্রকাশ পেয়েছে। সেখানে প্রাণী বিশেষজ্ঞরা বলছেন, এটি একটি রুপোলি পিঠের শেভ্রোটাইন বা মাউস ডিয়ার (ইঁদুর হরিণ)।

হরিণটি কিছুটা ইঁদুরের মতো দেখতে বলে এর এমন নাম। মাউস ডিয়ার প্রথম দেখা মেলে ভিয়েতনামেই। ১৯১০ সালে প্রথমবার হো চি মিন সিটি থেকে ৪৫০ কিলোমিটার দূরে নেহ ট্র্যাংয়ের কাছে দেখা মেলে। কিন্তু ১৯৯০ সালের পর এর আর দেখা মেলেনি। চোরা শিকারীদের কারণেই প্রাণীটি বিলুপ্তির পথে চলে যায় বলে মনে করা হয়।

Advertisement

আরও পড়ুন: কৃতজ্ঞ হাতি: শাবকের উদ্ধারকারীদের ধন্যবাদ জানিয়ে গেল মা

তবে ভিয়েতনামের দুই প্রাণী বিজ্ঞনী এই মাউস ডিয়ারের সন্ধান চালিয়ে যাচ্ছিলেন। তাঁরা জঙ্গলের কিছু অধিবাসীদের কাছে জানতেও পারেন এই হরিণের অস্তিত্ব। তাঁরা নাকি এদের দেখেছেন বলে জানান, তবে তার কোনও প্রমাণ পাওয়া যাচ্ছিল না। প্রাণীটির অস্তিত্ব প্রমাণ করতে ওই এলাকায় ৩০টি মোশান-অ্যাক্টিভ ক্যামেরা বাসানো হয়। তারতেই ধরা পড়ছে এই মাউস ডিয়ারের ছবি।

আরও পড়ুন: দম্পতির ব্যক্তিগত মুহূর্তের শব্দ রেকর্ড যুবকের, ঘটনা ধরা পড়ল হোটেলের সিসি ক্যামেরায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন