Viral video

আগুনে পুড়ে গেল ৪৫ হাজার ব্যারল হুইস্কি

বরবন হুইস্কি ভুট্টা বা যব থেকে তৈরি হয়। জিম বিমের মূল কম্পানি বিম স্যান্টোরি স্থাপিত হয় ১৭৯৫ সালে। মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে তাদের ১২৬ গুদামঘর রয়েছে। যে গুদামটিতে আগুন লেগেছে সেটিতে আপেক্ষাকৃত কম পুরনো হুইস্কি ছিল

Advertisement

সংবাদ সংস্থা

ফ্র্যাঙ্কফর্ট, কেনটাকি শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৯ ২১:২৭
Share:

জিম বিমের গুদামে আগুন। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

বিধ্বংসী আগুনে পুড়ে গেল প্রায় ৪৫ হাজার ব্যারল বরবন হুইস্কিআমেরিকার কেনটাকিতে জিম বিম হুইস্কির একটি গুদামে আগুন লাগে। সেই আগুনে নষ্ট হয়ে গেল প্রায় ১ হাজার কোটি টাকার হুইস্কি। গুদামের সামনেই রয়েছে কেনটাকি নদী। আগুন নেভানোর জন্য দকমকল কর্মীদের দেওয়া জলের সঙ্গে প্রচুর হুইস্কি নদীতে মিশছে বলে জানিয়েছেন প্রশাসনিক আধিকারিকরা।

Advertisement

বরবন হুইস্কি ভুট্টা বা যব থেকে তৈরি হয়। জিম বিমের মূল কম্পানি বিম স্যান্টোরি স্থাপিত হয় ১৭৯৫ সালে। মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে তাদের ১২৬ গুদামঘর রয়েছে। যে গুদামটিতে আগুন লেগেছে সেটিতে আপেক্ষাকৃত কম পুরনো হুইস্কি ছিল বলে জানিয়েছে বিম স্যান্টোরি।

কেনটাকির এক আধিকারিক জানিয়েছেন, সম্ভবত বজ্রপাতের ফলে গুদামে আগুন লাগে মঙ্গলবার রাতে। এই বিধ্বংসী আগুনের ফলে, হুইস্কির সঙ্গে ব্যারলের পোড়া অংশ, ছাই ও অন্যান্য আবর্জনা, দমকল কর্মীদের ছেটানো জলের সঙ্গে নদীতে পড়ছিল। আবর্জনার সঙ্গে যে হুইস্কি মিশছে নদীর জলে তার ফলে প্রচুর ব্যাক্টেরিয়া জন্মাবে। সেই ব্যাক্টেরিয়া জলের বেশির ভাগ অক্সিজেন নিয়ে নেবে। ফলে মারা যেতে পারে প্রচুর মাছ।

Advertisement

আরও পড়ুন : বৈদ্যুতিন চ্যানেলের সম্পাদকের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস তৃণমূল সাংসদ মহুয়ার

আরও পড়ুন : মজার মন্তব্যে ভরে গেল সচিন-পিচাইয়ের ছবি

পরিবেশ বাঁচাতে, প্রশাসনের তরফে দমকল কর্মীদের বলা হয়েছে, হুইস্কি পুড়ে গেলেও জল ব্যবহার না করতে। তাহলে অন্তত পরিবেশের কিছু কম ক্ষতি হবে। আর এই ধরনের হুইস্কি বেশ দাহ্য। আগুন যাতে অন্য গুদামে ছড়িয়ে না পড়ে তার ব্যবস্থা করা হয়েছে।

আগুনের তাপ এতটাই বেশি যে প্রায় ৩৫০ মিটার পর্যন্ত এলাকায় যাওয়া যাচ্ছে না। তবে ঘটনায় কেউ আহত হয়নি বলে জানিয়েছেন প্রশাসনিক আধিকারিকরা।

দুর্ঘটনাগ্রস্ত গুদামটিতে ২৩ লক্ষ গ্যালন হুইস্কি ছিল বলে মনে করা হচ্ছে। ক্ষয়ক্ষতির পুরো হিসেব এখনই পাওয়া না গেলেও মনে করা হচ্ছে মোটের ওপর ৮৩৬ কোটি টাকা থেকে ১ হাজার ১১০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন