Viral video

মুহূর্তে ধূলিসাৎ সাড়ে ৪ হাজার টনের সেতু!

ব্রিজটি বিস্ফোরক দিয়ে ভেঙে ফেলার সিদ্ধান্ত হয়। কিন্তু একটি ধ্বংসপ্রাপ্ত ব্রিজের ওপর উঠে বিস্ফোরক রাখার কাজটা মোটেই সহজ ছিল না।

Advertisement

সংবাদ সংস্থা

জেনোয়া শেষ আপডেট: ২৮ জুন ২০১৯ ২০:৩৬
Share:

ভেঙে ফেলা হচ্ছে ব্রিজ। ছবি টুইটার থেকে নেওয়া।

সেতুর দু’দিকে দু’টি টাওয়ার আর মাঝ খানে রাস্তার কিছু অংশ বেঁচে ছিল। বাকি সবই ধ্বংস হয়ে গিয়েছিল। বিপজ্জনক অবস্থায় থাকা সেই সেতুটিকে ভেঙে ফেলা ছাড়া কোনও উপায় ছিল না। তাই ইতালির জেনোয়া শহরের মোরান্ডি ব্রিজকে ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই মতো শুক্রবার বিস্ফোরণ ঘটিয়ে ব্রিজটি ভেঙে ফেলে প্রসাসন। সেই ভাঙার ছবি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

১৪ অগস্ট, ২০১৮—খারাপ আবহাওয়ার জন্য ভেঙে পড়ে ওই সেতুর কিছু অংশ। মৃত্যু হয়েছিল ৪৩ জনের। তারপরেও ব্রিজের যে অংশ দাঁড়িয়ে ছিল তার ওজন প্রায় সাড়ে ৪ হাজার টনের মতো। নতুন করে ব্রিজ তৈরির জন্য ধ্বংসপ্রাপ্ত অংশটি ভেঙে ফেলার দরকার ছিল। কিন্তু কাজটা মোটেই সহজ নয়। ব্রিজটি বিস্ফোরক দিয়ে ভেঙে ফেলার সিদ্ধান্ত হয়। কিন্তু একটি ধ্বংসপ্রাপ্ত ব্রিজের ওপর উঠে বিস্ফোরক রাখার কাজটা মোটেই সহজ ছিল না।

ব্রিজটি ভাঙার আগে ওই এলাকা থেকে প্রায় ৪ হাজার মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। মোতায়েন করা হয় ৪০০ নিরাপত্তা কর্মীকে। স্থানীয় প্রশাসনের সঙ্গে সেখানে উপস্থিত ছিলেন, ইতালির দুই ডেপুটি প্রাইম মিনিস্টার মাতেও সালভিনি ও লুইগি ডি মাইও। স্থানীয় সময় সাড়ে ন’টা নাগাদ বিস্ফোরণ ঘটানো হয়।

Advertisement

আরও পড়ুন : বিশ্বের সব থেকে দামি পনির তৈরি হচ্ছে গাধার দুধ থেকে, দাম শুনলে চমকে যাবেন

আরও পড়ুন : আগুন নিয়েই ছুটছে গাড়ি, চালকের সাহস দেখলে কুর্নিশ করবেন

মাত্র ৭ সেকেন্ডে ধূলিসাৎ হয়ে যায় ব্রিজটি। ভিডিয়োতে দেখা যাচ্ছে বিস্ফোরণের পর ব্রিজটি নিয়ন্ত্রিত ভাবে ভেঙে পড়ছে। আর গোটা এলাকা ভরে যাচ্ছে ধুলোয়।

নতুন ব্রিজের নকশাও ইতিমধ্যে তৈরি করে ফেলেছে একটি ইতালীয় সংস্থা। প্রশাসনের তরফে জানানো হয়েছে, ২০২০ সালের এপ্রিলে নতুন ব্রিজটি সাধারণের জন্য খুলে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন