Viral video

যেন স্বপ্নের উড়ান, বেলুনের সাহায্যে প্রায় সাড়ে ৭ হাজার মিটার উপরে পৌঁছে গেলেন ডেভিড ব্লেন

নতুন কীর্তি হিলিয়াম গ্যাসে ভরা ৫২টি বেলুনের সাহায্যে এই আকাশে ওড়া। বেলুনের সঙ্গে আটকানো এবং মাটি থেকে তাঁর সহযোগীদের ক্যামেরায় ধরা পড়ে গোটা অ্যাডভেঞ্চার।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২০ ১৪:৩৯
Share:

বেলুনের সাহায্যে আকাশে ডেভিড ব্লেন। ছবি: সোশ্যাল মিডিয়া থেকে নেওয়া।

আকাশে ওড়ার স্বপ্ন হয়তো সবাই দেখেন। কিন্তু কত জন এভাবে আকাশে উড়তে পারেন, যে ভাবে উড়লেন ডাকাবুকো ডেভিড ব্লেন। ডেভিড মাটি থেকে বেলুনের সাহায্যে কয়েক হাজার মিটার উপরে উঠে যান। সেখান থেকে এক সময় ফ্রি-ফল তার পর প্যারাসুটে করে নেমে আসেন। ইউটিউবে সেই ভিডিয়ো সম্প্রচার করা হয়।

Advertisement

দুঃসাহসী সব কাজকর্মের জন্য সাতচল্লিশ বছরের ডেভিড ব্লেনকে নেটাগরিকরা অনেকেই খুব ভাল করে চেনেন। এ বার তাঁর নতুন কীর্তি হিলিয়াম গ্যাসে ভরা ৫২টি বেলুনের সাহায্যে এই আকাশে ওড়া। বেলুনের সঙ্গে আটকানো এবং মাটি থেকে তাঁর সহযোগীদের ক্যামেরায় ধরা পড়ে গোটা অ্যাডভেঞ্চারটি। বুধবার আমেরিকার অ্যারিজোনায় এই কীর্তি স্থাপন করেন ডেভিড।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, বেশ কয়েকটি বড় বড় আকারের গ্যাস বেলুন এক সঙ্গে বাঁধা হয়। এবার সেটি ধরে আকাশে উড়তে থাকেন ডেভিড। ওজন বাড়ানোর জন্য কিছু বস্তু নিয়ে গিয়েছিলেন তিনি। একে একে তিনি সেই ওজন কমাতে থাকেন, যাতে তাঁর উচ্চতা ধীরে ধীরে বাড়তে থাকে। আস্তে আস্তে তিনি সাত হাজার ৬০০ মিটার উচ্চতায় পৌঁছে যান। এক সময় তাঁর অক্সিজেন মাস্কও প্রয়োজন হয়। ভিডিয়োতে দেখা যাচ্ছে, তিনি আকাশ থেকেই মেয়ের সঙ্গে ভিডিয়ো লিঙ্কের মাধ্যমে কথা বলছেন।

Advertisement

আরও পড়ুন: বিমানের মধ্যে দুই বোনের ‘মল্লযুদ্ধ’, উড়ান ছাড়ল দেরিতে

বেলুনের সাহায্যে ওই প্রায় সাড়ে সাত হাজার মিটার উচ্চতায় পৌঁছে তিনি বেলুনগুলি থেকে নিজেকে আলাদা করে নেন। এবার আকাশ থেকে পড়তে থাকেন। শেষে প্যারাসুট খুলে নিরাপদে ভূমিতে অবতরণ করেন। বেলুন থেকে তাঁর আলাদা হওয়ার পর প্যারাসুট খোলার আগে পর্যন্ত প্রায় ৩০ সেকেন্ড দ্রুত গতিতে নেমে আসেন ডেভিড।

আরও পড়ুন: মহিলার মুখের ভিতর থেকে টেনে বার করা হল ৪ ফুট লম্বা সাপ!

ডেভিডের এই গোটা কর্মকাণ্ড ইউটিউবে তাঁর চ্যানেলে সম্প্রচার হয়। সেখানে প্রস্তুতি থেকে অবতরণ পর্যন্ত প্রায় তিন ঘণ্টার ভিডিয়ো আপলোড করা হয়েছে। এছাড়াও কয়েকটি সংক্ষিপ্ত ভিডিয়ো প্রকাশ হয়েছে বিভিন্ন চ্যানেলে।

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন