Asteroid Explosion

ইংলিশ চ্যানেলের মাথায় গ্রহাণুর বিস্ফোরণ! চোখ ধাঁধানো আলো, নমুনার খোঁজে বিজ্ঞানীরা

উল্কা সংক্রান্ত গবেষণা সংস্থা ‘দি ইন্টারন্যাশনাল মেটিওর অর্গানাইজেশন' (আইএমও)-এর অনুমান, সম্ভবত একটি উল্কাপিণ্ড থেকে এই গ্রহাণু ছিটকে এসে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৩৪
Share:

দক্ষিণ ইংল্যান্ড ও ওয়েলসের বেশির ভাগ এলাকা থেকে এবং ফ্রান্সের প্যারিস থেকে এই আলোক বিচ্ছুরণ দেখা গিয়েছিল। ছবি: টুইটার।

রাতের নিঝুম অন্ধকারের মাঝেই ইংলিশ চ্যানেলের আকাশে হঠাৎ আলোর রোশনাই। সে আলোর ঝলকানি এত তীব্র যে চোখ ধাঁধিয়ে যাওয়ার উপক্রম। স্থানীয় সময় অনুযায়ী, সোমবার ভোর ৩টে নাগাদ ঘটনাটি ঘটে। কিন্তু রাতের ঘুটঘুটে অন্ধকারে আকাশে এত তীব্র আলো কোথা থেকে এল? এ কি তা হলে ভিন্‌গ্রহীদের আগমন? কারণ বোঝা গেল আরও ঘণ্টা কয়েক পর। পৃথিবীর আকাশে প্রবেশ করে ফেটে গিয়েছে একটি গ্রহাণু। আর সেই কারণেই এক আলোর ছটা। ওই গ্রহাণুর বিস্ফোরণে সৃষ্টি হওয়া আলোক বিচ্ছুরণের ছবি ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে।

Advertisement

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, একটি গ্রহাণু পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে এবং ইংলিশ চ্যানেলের উপরে আকাশে ফেটে যায়। দক্ষিণ ইংল্যান্ড ও ওয়েলসের বেশির ভাগ এলাকা থেকে এবং ফ্রান্সের প্যারিস থেকে এই আলোক বিচ্ছুরণ দেখা গিয়েছিল। গ্রহাণুটি মাত্র এক মিটার চওড়া ছিল বলেও সংবাদমাধ্যমের প্রতিবেদনে প্রকাশ পেয়েছে। উল্কা সংক্রান্ত গবেষণা সংস্থা ‘দি ইন্টারন্যাশনাল মেটিওর অর্গানাইজেশন' (আইএমও)-এর অনুমান, সম্ভবত একটি উল্কাপিণ্ড থেকে এই গ্রহাণুটি ছিটকে এসে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। আইএমও-র বিশেষজ্ঞরা জানিয়েছেন, ভবিষ্যতে গবেষণার জন্য ওই গ্রহাণুর ধ্বংসাবশেষ খুঁজে বের করার চেষ্টা করা হবে।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ওই গ্রহাণুটির নাম সার২৬৬৭। এই গ্রহাণুর পৃথিবীতে প্রবেশের কথা আগে থেকেই অনুমান করা গিয়েছিল।

Advertisement

লস আলামোস ন্যাশনাল ল্যাবরেটরির পদার্থবিজ্ঞানী মার্ক বসলোর কথায়, ‘‘প্রতি বছর এই আকারের বেশ কয়েকটি গ্রহাণু বায়ুমণ্ডলে প্রবেশ করে এবং বিস্ফোরণ ঘটায়। যদিও সব সময় তা প্রকাশ্যে আসে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন