Imran Khan

‘রাতে অক্সিজেন তৈরি করে গাছ’, পাক প্রধানমন্ত্রীর বক্তব্যে হাসির রোল নেটদুনিয়ায়

সেই ভিডিয়ো আপলোড করে তিনি লিখেছেন, ‘রাতে অক্সিজেন তৈরি করে গাছ: আইনস্টাইন খান’।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৯ ১৩:৫৩
Share:

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গ্রাফিক-তিয়াসা দাস।

রাতের বেলা অক্সিজেন তৈরি করে গাছ। সম্প্রতি এই কথা বলে নেটদুনিয়ায় হাসির খোরাক হলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

Advertisement

পাকিস্তানের সাংবাদিক নায়লা ইনায়ত বুধবার নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করেছেন একটি ভিডিয়ো। সেই ভিডিয়ো আপলোড করে তিনি লিখেছেন, ‘রাতে অক্সিজেন তৈরি করে গাছ: আইনস্টাইন খান’। ১৫ সেকেন্ডের সেই ভিডিয়োতে ইমরান খানকে বলতে শোনা যাচ্ছে, ‘‘গত ১০ বছরে প্রায় ৭০ শতাংশ জঙ্গল কেটে ফেলা হয়েছে। এর প্রভাবের মুখোমুখি আমাদের হতে হবে। কারণ, বাতাসকে পরিশুদ্ধ করে গাছ। রাতের বেলা অক্সিজেন তৈরি করে গাছ। কার্বন ডাই অক্সাইডও শোষণ করে।’’

ইমারান খানের এই বক্তব্যের ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই ব্যঙ্গাত্মক মন্তব্যে ভরিয়ে দিয়েছেন নেটিজেনরা। বিজ্ঞান বিষয়ে পাক প্রধানমন্ত্রীর জ্ঞান নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। কেউ কেউ আবার ইমরানকে স্কুলে ফিরে যাওয়ার অনুরোধ করেছেন। এক দল নেটিজেন, ইমরানকে নোবেল দেওয়ারও দাবি তুলেছেন। দেখুন সেই ভিডিয়ো—

Advertisement

সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড নিয়ে অক্সিজেন তৈরি করে গাছ। তবে এই প্রক্রিয়া ঘটে দিনের বেলায়, সূর্যালোকে। রাতে সালোকসংশ্লেষ প্রক্রিয়া হয় না।

আরও পড়ুন: ১০ কোটি টাকায় কিনেছিলেন গেমের চরিত্র, বন্ধু বেচে দিল ৪০ হাজারে!

আরও পড়ুন: বিড়ালছানা ভেবে রাস্তা থেকে তুলে এনে আশ্রয়, একটু বড় হতেই প্রকাশ পেল জন্তুর আসল রূপ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন