Viral Video

হিটলারের আমলের লাইটার এখনও জ্বলছে !

উদ্ধার হওয়া লাইটারটি একজন জ্বালিয়েও দেখাচ্ছেন, দিব্যিকাজ করছে সেটি। এই লাইটার-সহ বেশির ভাগ সামগ্রীতেই স্বস্তিকা ও অন্যান্য নাৎসি চিহ্ন দেওয়া রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়ারশ, পোল্যান্ড শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৯ ১২:৪৮
Share:

হিটলারের আমলের লাইটার। ছবি: টুইটার থেকে নেওয়া।

সম্প্রতি অ্যাডলফ হিটলারের ইস্টার্ন ফ্রন্ট হেডকোয়ার্টার্স থেকে উদ্ধার হল বেশ কিছু সামগ্রী। পোল্যান্ডে অবস্থিত এই হেডকোয়ার্টার্সের বড় একটি অংশে ১৯৪৪ সালের পর থেকে কেউ হাত দেননি। এই সামগ্রীগুলি উদ্ধারের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে উদ্ধার হওয়া একটি লাইটার আজও কাজ করছে।

Advertisement

অ্যাডলফ হিটলার এমন অনেক ঘাঁটি বানিয়েছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। সেগুলিকে বলা হত ‘উল্ফ লেয়ার’ (নেকড়ের ডেরা)। পোলান্ডের এই ডেরাটি জঙ্গলের মধ্যে অবস্থিত। সম্প্রতি সেখানেই প্রত্নতাত্ত্বিক উদ্ধার কাজ চালানো হয়।

উদ্ধার হাওয়া সামাগ্রীর মধ্যে রয়েছে একটি গ্যাস লাইটার, হাত ঘড়ি, কিছু বুরুশ, চিরুনি, সানগ্লাস, দাড়ি কাটার রেজার, খুর, কিছু প্লেট, প্রসাধনী সামগ্রী-সহ দৈনন্দিন জীবনে ব্যহারযোগ্য বেশ কিছু জিনিস। এর বেশির ভাগই সেলুনে ব্যবহার্য সামগ্রী।

Advertisement

উদ্ধার হওয়া লাইটারটি একজন জ্বালিয়েও দেখাচ্ছেন, দিব্যি কাজ করছে সেটি। এই লাইটার-সহ বেশির ভাগ সামগ্রীতেই স্বস্তিকা ও অন্যান্য নাৎসি চিহ্ন দেওয়া রয়েছে।

পোল্যান্ডের এই ডেরার ম্যানেজিং ডিরেক্টর জেনন পাইওট্রোয়েজ জানিয়েছেন, এই ধরনের যে কোনও আবিষ্কারই গুরুত্বপূর্ণ। কারণ এই সব সামগ্রী থেকে তখনকার দিনের জীবনযাত্রার খুঁটিনাটি দিকগুলিও জানা যায়।

আরও পড়ুন: স্মিথের নেওয়া অসাধারণ ৩টি ক্যাচের থেকে বেশি ভিউ পেল আম্পায়ার আলিম দারেরএই ক্যাচ!

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন