Indonesia

কুমিরের গলায় আটকে থাকা টায়ার খুললেই মিলবে পুরস্কার

সেই প্রতিযোগিতার চ্যালেঞ্জ, কুমিরের গলায় আটকে থাকা টায়ার খুলে আনতে হবে। তবে এর জন্য পুরস্কার মূল্য কত তা অবশ্য জানানো হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা 

জাকার্তা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২০ ১৯:৪৪
Share:

কুমিরের গলায় আটকে রয়েছে টায়ার। ছবি-এএফপি।

লবণাক্ত জলের কুমির। লম্বায় প্রায় ১৩ ফুট। ২০১৬ থেকে তার গলায় আটকে রয়েছে মোটরসাইকেলের একটি টায়ার। এর আগে বন্যপ্রাণ সংরক্ষণের কর্মীরা চেষ্টা করেও তা খুলতে পারেননি। সেই কুমির ফের এসেছে তীরে। সেই ছবি পোস্ট করেই সে দেশের সেন্ট্রাল সুলায়েসির ন্যাচরাল রিসোর্সেস কনজারভেশন এজেন্সি একটি প্রতিযোগিতার আয়োজন করেছে। সেই প্রতিযোগিতার চ্যালেঞ্জ, কুমিরের গলায় আটকে থাকা টায়ার খুলে আনতে হবে। তবে এর জন্য পুরস্কার মূল্য কত তা অবশ্য জানানো হয়নি।

Advertisement

ইন্দোনেশিয়ার সেন্ট্রাল সুলায়েসির পালু নদীতে ২০১৬তে প্রথম দেখা গিয়েছিল বিশালাকার ওই কুমিরটিকে। তার পর যখন দেখা গিয়েছে বিভিন্ন কৌশলে চেষ্টা করা হয়েছে তাঁর গলা থেকে টায়ার খোলার। কিন্তু বার বারই ব্যর্থ হয়েছে সেই চেষ্টা। ২০১৮-তে মুরগির টোপ দিয়ে তাকে জল থেকে তুলে আনার চেষ্টা করলেও তাতে পা দেয়নি ওই কুমির।

যদিও এই প্রতিযোগিতায় সাধারণ মানুষকে না আসারই পরামর্শ দিয়েছেন ওই কনজারভেটিভ এজেন্সির প্রধান হাসমুনি হাসমার। এ ব্যাপারে তিনি বলেছেন, ‘‘আমরা সাধারণ মানুষকে অনুরোধ করছি কুমিরের কাছে না যেতে ও তাকে বিরক্ত না করতে।’’ যদিও ওই টায়ার জন্তুটির ধীরে ধীরে কতটা ক্ষতি করছে সে কথাও জানিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: মুখে হারমোনিকা আটকে অসহায় তরুণী কাণ্ড দেখুন

আরও পড়ুন: বাস্তবের ‘টম অ্যান্ড জেরি’! ইঁদুরের তাড়া খেয়ে ছুটছে বিড়াল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন