Viral video

মানুষকে নকল করে ধূসর সিল গাইছে ‘টুইঙ্কল টুইঙ্কল’! দাবি বিজ্ঞানীদের

তিনটি ধূসর সিলের ‘সঙ্গীতচর্চা’ করতে দেখা যাচ্ছে। তারা মানুষের বিভিন্ন আওয়াজ নকল করছে। তাদের মধ্যে একটি সিলকে‘টুইঙ্কল টুইঙ্কল লিটল স্টারে’র সুর নকলও করতে দেখা যাচ্ছে!

Advertisement

সংবাদ সংস্থা

এডিনবার্গ শেষ আপডেট: ২২ জুন ২০১৯ ২০:১০
Share:

মানুষকে নকল করে গান গাইছে সিল। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

‘টুইঙ্কল টুইঙ্কল লিটল স্টার’। ছোটদের এই প্রিয় গান এ বার শোনা যাচ্ছে ধূসর সিলের গলায়। তারা নাকি মানুষের গলার অনেক আওয়াজই প্রায় নকল করতে পারে! এমনটাই দাবি স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অফ সেন্ট অ্যান্ড্রিউ-র বিজ্ঞানীদের। সম্প্রতি একটি ভিডিয়ো প্রকাশ করেছে ওই বিশ্ববিদ্যালয়। সেখানে দেখা যাচ্ছে মানুষের গলাকে নকল করার চেষ্টা করছে সিল।

Advertisement

সেই ভিডিয়োতে তিনটি ধূসর সিলের ‘সঙ্গীতচর্চা’ করতে দেখা যাচ্ছে। তারা মানুষের বিভিন্ন আওয়াজ নকল করছে। তাদের মধ্যে একটি সিলকে‘টুইঙ্কল টুইঙ্কল লিটল স্টারে’র সুর নকলও করতে দেখা যাচ্ছে!

গবেষণার নেতৃত্বে রয়েছেনবি়জ্ঞানী আমান্ডা স্ট্যান্সবুরি। তিনি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যেভাবে মানুষের গলার আওয়াজ ধূসর সিলগুলি নকল করছে, তা অবাক করার মতো। সিলরা যে শব্দ করে নিজেদের মধ্যে যোগাযোগ রাখে, ওই ভিডিয়োয় তোলা সিলদের আওয়াজগুলি ঠিক সেই রকমও নয়।

Advertisement

কেন? বিজ্ঞানীরা জানিয়েছেন, সিলদের ভোকাল ট্র্যাক মানুষের মতোই কাজ করে। তাঁদের দাবি, মানুষের কথা বলার সমস্যার চিকিত্সার ক্ষেত্রে সিলদের ওপর এই গবেষণা অনেক সাহায্য করবে বলে।

আরও পড়ুন : মন ভাল করা ভিডিয়ো: মুরগির বাচ্চাদের সঙ্গে খেলছে কুকুর ছানা

আরও পড়ুন : সারা রাত মর্গে কাটিয়ে সকালে বেঁচে ফিরলেন ‘মৃত’ কাশীরাম!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন