Viral video

করোনার প্রভাব আটকাতে সর্বত্র বসানো হল হাত ধোয়ার বেসিন

কিগালি বাস স্ট্যান্ডের মতো জনবহুল এলাকায় হাত ধোয়ার জন্য প্রচুর বেসিন বসিয়ে দিয়েছে। এগুলি সবই পোর্টেবল।

Advertisement

সংবাদ সংস্থা

কিগালি, রোয়ান্ডা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২০ ১১:৪৫
Share:

সর্বত্র বসানো হয়েছে হাত ধোয়ার বেসিন। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

করোনাভাইরাস থেকে বাঁচতে সবাই পরামর্শ দিচ্ছে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে, বার বার হাত ধুতে। কিন্তু রাস্তায় বেরিয়ে কী করবেন, কোথায় হাত ধোবেন? এই সমস্যার সমাধানে নজির সৃষ্টি করল পূর্ব আফ্রিকার রোয়ান্ডা। করোনাভাইরাস ছড়িয়ে পড়া আটকাতে এই পন্থা বেশ কার্যকর বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

পূর্ব আফ্রিকার দেশ রোয়ান্ডার সরকার, কিগালি বাস স্ট্যান্ডের মতো জনবহুল এলাকায় হাত ধোয়ার জন্য প্রচুর বেসিন বসিয়ে দিয়েছে। এগুলি সবই পোর্টেবল। একটি জলের ড্রামের সঙ্গে পাইপ দিয়ে ট্যাপ লাগানো রয়েছে বেসিনের উপর। আর নীচে পা দিয়ে একটি বোতামের মতো অংশে চাপ দিলেই জল পড়ছে।

সবাইকে আবেদন করা হচ্ছে বাসে ওঠার আগে ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে। মানুষ নিয়ম করে সেই কাজ করছেন বলেও দেখা যাচ্ছে। এমন একাধিক ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই সঙ্গে নেটাগরিকরা দাবি তুলছেন, এই ব্যবস্থা বিশ্বের সর্বত্র চালু করেতে। তাহলে করোনাভাইরাস ছড়িয়ে পড়া অনেকাংশে আটকে দেওয়া যাবে বলেই মনে করা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: এক বছর পর মৃত ছেলের হৃদস্পন্দন শুনে কেঁদে ফেললেন বাবা

আরও পড়ুন: ‘করোনা ভাইরাস আসছে’, ৭ বছর আগেই টুইট করে দিয়েছিলেন এক ইউজার!

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন